শীর্ষ প্রভাবশালী মুসলিম ব্যক্তিত্বের তালিকায় শেখ হাসিনা

ডেস্ক রিপোর্ট

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার নাম বিশ্বের শীর্ষ মুসলিম ব্যক্তিত্বের তালিকায় উঠে এসেছে।

‘দ্য মুসলিম ফাইভ হান্ড্রেড-২০১৯’ নামে দীর্ঘ এক দশক ধরে তৈরি করা তালিকাটি প্রকাশ করেছে জর্ডানের আম্মানভিত্তিক রয়্যাল ইসলামিক স্ট্র্যাটেজিক স্টাডিজ সেন্টার।

universel cardiac hospital

এ তালিকায় সবার ওপরে রয়েছে তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান। আর ‘মুসলিম ম্যান অব দ্য ইয়ার’ সম্মানে ভূষিত হয়েছেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ।

প্রকাশ্যে ইসরাইলি সেনাদের আঘাত করে বিশ্বব্যাপী খ্যাতি পাওয়া ফিলিস্তিনি কিশোরী আহমেদ তামিমিকে ঘোষণা করা হয়, ‘মুসলিম উইমেন অব দ্য ইয়ার।’

তালিকায় বিশ্বের শীর্ষ প্রভাবশালী মুসলিম রাজনীতিক হিসেবে উল্লেখ করা হয় বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার কথা।

তার ব্যাপারে তালিকার ‘পলিটিক্স’ অংশে বলা হয়, বাংলাদেশের মতো ঘনবসতিপূর্ণ গরিব মুসলিম দেশে শেখ হাসিনার প্রধান অগ্রাধিকার হল দারিদ্র্য দূরীকরণ। হাসিনা ওয়াজেদ বাংলাদেশের প্রথম রাষ্ট্রপতি শেখ মুজিবুর রহমানের কন্যা। তিনি সংসদ নির্বাচনে জয়লাভ করে তৃতীয়বার বাংলাদেশের প্রধানমন্ত্রী হয়েছেন। ২০১৬ সালে ফোর্বস ম্যাগাজিন প্রকাশিত বিশ্বের শীর্ষ প্রভাবশালী নারীর তালিকায় শেখ হাসিনা ছিলেন ৩৬তম। রিচার্ড ও ব্রাইয়েনের ‘উইমেন প্রেসিডেন্ট এবং প্রধানমন্ত্রী’ বইতে তার প্রশংসা করা হয়েছে।

২০১৮ সালে বিশ্বের শীর্ষ ক্ষমতাধর ১০০ নারীর তালিকায় ৪ ধাপ এগিয়ে ২৬তম স্থানে ছিলেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ডিসেম্বরে প্রভাবশালী মার্কিন সাময়িকী ফোর্বস তালিকাটি প্রকাশ করে।

 

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে