সংসদ সদস্যদের শপথগ্রহণ আজ

ডেস্ক রিপোর্ট

আজ বৃহস্পতিবার শপথ নেবেন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিজয়ী সংসদ সদস্যরা। জাতীয় সংসদ ভবনের পূর্ব ব্লকের প্রথম লেভেলের শপথকক্ষে বেলা ১১টায় অনুষ্ঠিত হবে এ শপথগ্রহণ।

গত মঙ্গলবার সন্ধ্যায় ২৯৮ আসনে বিজয়ী সংসদ সদস্যের গেজেট প্রকাশ করে নির্বাচন কমিশন। ১ জানুয়ারি স্বাক্ষরিত ওই গেজেট হাতে পাওয়ার পর সংসদ সচিবালয় শপথগ্রহণের এ সূচি চূড়ান্ত করে।

universel cardiac hospital

প্রসঙ্গত, গেজেট প্রকাশের তিন দিনের মধ্যে শপথগ্রহণের আইনি বাধ্যবাধকতা রয়েছে।

সংসদ সচিবালয়ের কর্মকর্তাদের সূত্রে জানা গেছে, সংসদের বর্তমান স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী একাদশ সংসদে সদস্য হিসেবে নির্বাচিত হওয়ায় তিনি নিজে আগে সংসদ সদস্য হিসেবে শপথগ্রহণ করবেন।

সংবিধান অনুযায়ী, স্পিকার নিজেই নিজের শপথ পড়াবেন। এর পর তিনি প্রথমে আওয়ামী লীগদলীয় সংসদ সদস্য এবং এর পর জাতীয় পার্টি ও অন্য সংসদ সদস্যদের শপথবাক্য পড়াবেন।

শপথ শেষে নতুন সংসদ সদস্যরা সংসদ সচিবের কার্যালয়ের স্বাক্ষর খাতায় সই করবেন এবং একসঙ্গে তাদের ছবি তোলা হবে। শপথ শেষে সরকার ও বিরোধী দলের সদস্যরা বৈঠক করে নিজ দলের সংসদ নেতা নির্বাচন করবেন।

এদিকে নতুন সাংসদদের বরণ করে নিতে সংসদ ভবনও সেজেছে নয়া সাজে। ধোয়ামোছা, সাফসুতরোসহ অন্যান্য প্রস্তুতি ইতিপূর্বেই সম্পন্ন হয়েছে। নতুন সাংসদদের পরিচয়পত্র প্রদান ও রেজিস্ট্রেশনের জন্য স্থাপন করা হয়েছে বুথ।

গত ৩০ ডিসেম্বর অনুষ্ঠিত একাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের নেতৃত্বাধীন মহাজোট ২৮৮টি আসনে জয়লাভ করে। এর মধ্যে আওয়ামী লীগ এককভাবে সংখ্যাগরিষ্ঠ ২৫৯টি আসন পাওয়ায় টানা তৃতীয়বারের মতো সরকার গঠন করতে যাচ্ছে।

দল হিসেবে দ্বিতীয় সর্বোচ্চ ২০টি আসন পেয়েছে জাতীয় পার্টি। তাই সাবেক রাষ্ট্রপতি হুসেইন মুহম্মদ এরশাদের নেতৃত্বাধীন দলটি একাদশ সংসদেও বিরোধী দল হতে যাচ্ছে বলে শোনা যাচ্ছে।

অন্যদিকে এবারের নির্বাচনে বিএনপির নেতৃত্বাধীন জোট পেয়েছে ৭টি আসন। বিএনপি এককভাবে পেয়েছে ৫টি। ইতোমধ্যে আনুষ্ঠানিক বিবৃতি দিয়ে ভোটের ফল প্রত্যাখ্যান করেছে দলটি। বিএনপি থেকে নির্বাচিত সংসদ সদস্যরা শপথ নাও নিতে পারেন।

 

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে