আজ আপিল বিভাগে বসছে পৃথক দু’টি বেঞ্চ

ডেস্ক রিপোর্ট

মামলা জট কমাতে আজ রোববার থেকে বসছে সুপ্রিম কোর্টের আপিল বিভাগের পৃথক দু’টি বেঞ্চ।

প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন বৃহস্পতিবার (৩ জানুয়ারি) আপিল বিভাগ পুনর্গঠন করলে এই বিচারিক কার্যক্রম শুরু হচ্ছে।

এছাড়া মামলা সংক্রান্ত জরুরি বিষয় নিষ্পত্তি করতেও চেম্বার জজ আদালতে আনা হয়েছে পরিবর্তন।

আজ রোববারের জন্য প্রকাশিত সুপ্রিমকোর্টের ওয়েবসাইটে দৈনন্দিন কার্যতালিকা থেকে এসব তথ্য পাওয়া যায়।

এতে দেখা যায়, শুনানির জন্য ওই দিন দু’টি পৃথক বেঞ্চে আলাদাভাবে মামলার তালিকা প্রকাশ করা হয়েছে। ফলে আজ রোববার থেকেই শুরু হচ্ছে এ বেঞ্চ দু’টির কার্যক্রম।

এর মধ্যে আপিল বিভাগের এক নম্বর বেঞ্চে বিচারকাজ চলবে প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বে। তার সঙ্গে থাকবেন বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী, বিচারপতি জিনাত আরা ও বিচারপতি মো. নুরুজ্জামান।

আর অপর বেঞ্চে নেতৃত্ব দিবেন আপিল বিভাগের জ্যেষ্ঠ বিচারপতি মো. ইমান আলী। তার সঙ্গে থাকবেন বিচারপতি মির্জা হুসেইন হায়দার ও বিচারপতি আবু বকর সিদ্দিকী।

এছাড়াও চেম্বার জজ আদালতে দায়িত্ব পালন করবেন বিচারপতি মো. নুরুজ্জামান।

আপিল বিভাগের রেজিস্ট্রার মো. বদরুল আলম ভূঞা স্বাক্ষরিত একটি বিজ্ঞপ্তিতে বলা হয়, মামলা সংক্রান্ত জরুরি বিষয়গুলো নিষ্পত্তির জন্য পুনরাদেশ না দেয়া পর্যন্ত আপিল বিভাগের বিচারপতি মো. নূরুজ্জামানকে নিয়মিত চেম্বার জজ হিসেবে মনোনীত করা হয়েছে।

সুপ্রিমকোর্টের মুখপাত্র ও স্পেশাল অফিসার মো. সাইফুর রহমান বলেন, আপিল বিভাগে বর্তমানে সাতজন বিচারপতি দায়িত্ব পালন করছেন। এক বছরের বেশি সময় ধরে এ বিভাগে একটি বেঞ্চেই বিচারকাজ চলছিল। এখন আপিল বিভাগে মামলার সংখ্যা ১৯ হাজারেরও বেশি।

এ অবস্থায় মামলা জট কমাতে প্রধান বিচারপতি দু’টি বেঞ্চ গঠন করেছেন। আজ থেকে বিভাগের এক নম্বর ও দুই নম্বর কোর্টে বিচারিক কার্যক্রম পরিচালিত হবে। সে অনুসারেই কার্যতালিকা প্রস্তুত করা হয়েছে।

 

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে