হোয়াইট হাউসে রকেট হামলার পরিকল্পনায় গ্রেফতার ১

আন্তর্জাতিক ডেস্ক

পুলিশ যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের বাসভবন হোয়াইট হাউসে রকেট হামলার পরিকল্পনার দায়ে একজনকে গ্রেফতার করেছে।

খবরে প্রকাশ, জর্জিয়ার ২১ বছর বয়সী বাসিন্দা হাশের জালাল তাহেব এখন পুলিশ হেফাজতে। বুধবার তাকে গ্রেফতার করে পুলিশ।

universel cardiac hospital

শুধু হোয়াইট হাউস নয়, স্ট্যাচু অব লিবার্টি, ওয়াশিংটনের ভাস্কর্য, লিংকনের ভাস্কর্য এবং ইহুদিদের প্রার্থনা গৃহ সিনেগগেও হামলা চালানোর পরিকল্পনা ছিল তাহেবের। রয়টার্স।

হাশার জালাল তাহেবের বিরুদ্ধে অভিযোগ, সে প্রথমে ট্যাংকবিধ্বংসী রকেট দিয়ে হামলা চালিয়ে হোয়াইট হাউসের দেয়াল ধ্বংস করতে চেয়েছিল। তারপর সে স্থান দিয়ে দলবলসহ ভেতরে ঢুকে বন্দুক ও গ্রেনেড হামলা চালাতে ইচ্ছুক ছিল।

এ ষড়যন্ত্রের অভিযোগে তাকে গত বুধবার আটক করে আটলান্টার এক আদালতে উপস্থাপন করা হয়।

নর্দার্ন ডিসট্রিক্ট অব জর্জিয়ার অ্যাটর্নি জেনারেল বিং পাক জানিয়েছেন, জালালের বিরুদ্ধে অভিযোগের তদন্ত করছে মার্কিন ‘ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেশন’ (এফবিআই)।

তার ভাষ্য, তার উদ্দেশ্য ছিল বিস্ফোরক, আইইডি ও ট্যাংকবিধ্বংসী রকেট ব্যবহার করে হোয়াইট হাউসে হামলা চালানো এবং সুযোগ পেলে ওয়াশিংটনের অন্য লক্ষ্যবস্তুগুলোরও ধ্বংস সাধন করা।

তাহেবের বিরুদ্ধে দায়ের করা অভিযোগপত্রে বলা হয়েছে, ২০১৮ সালের মার্চ মাসেই তার ‘চরমপন্থী’হয়ে ওঠার বিষয়ে পুলিশকে জানানো হয়েছিল। ২০১৮ সালের ২৫ আগস্ট তাহেব তার গাড়িটি বিক্রি করে দেয়ার চেষ্টা করলে একজন এফবিআই কর্মকর্তা ক্রেতার ছদ্মবেশে তার সঙ্গে পরিচিত হন।

ক্রেতার ছদ্মবেশে থাকা ও এফবিআই কর্মকর্তাকে তাহেব বলেছিল, সে হোয়াইট হাউস ও স্ট্যাচু অব লিবার্টিতে হামলা চালাতে চায়।

তার মন্তব্য ছিল, জিহাদ ইসলামে সবচেয়ে সওয়াবের কাজ এবং এটি ইসলামের সর্বোচ্চ স্তর।

২০১৮ সালের ডিসেম্বরে গাড়ি ক্রেতার ছদ্মবেশে থাকা ওই একই এফবিআই কর্মকর্তাকে তাহেব বলেছিল, সে যতটা বেশি সম্ভব ক্ষতি সাধন করে ‘শহীদ’ হতে চায়। হোয়াইট হাউসে আঘাত হানার জন্য তার অস্ত্র ও বিস্ফোরক দরকার।

ওই মাসের শেষের দিকে তাহেব আরও জানায়, সে ওয়াশিংটনের ভাস্কর্য, লিংকনের ভাস্কর্য এবং ইহুদিদের প্রার্থনা গৃহ সিনেগগেও হামলা চালাতে ইচ্ছুক।

তার পরিকল্পনা ছিল- সেমি অটোমেটিক রাইফেল ও ‘এটি ফোর’ ট্যাংকবিধ্বংসী রকেট ও গ্রেনেড ব্যবহার করা। জানুয়ারির ১৭ তারিখে দলবলসহ তার হামলাটি চালানোর দিনক্ষণ নির্ধারিত হয়েছিল।

গত ১৬ জানুয়ারি সত্যি সত্যি অস্ত্র ও গোলাবারুদ সংগ্রহ করতে ছদ্মবেশধারী এফবিআই কর্মকর্তার কাছে উপস্থিত হলে তাহেবকে গ্রেফতার করা হয়।

 

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে