উইন্ডিজের রানের পাহাড়

ক্রীড়া ডেস্ক

universel cardiac hospital

ক্রিকেটপ্রেমীরা বার্বাডোস টেস্টে মাত্র ৭৭ রানে ইংল্যান্ড অলআউট হওয়ায় মনে বেশ কঠিন এক উইকেটের ছবি একে ছিলেন। কিন্তু নিজেদের দ্বিতীয় ইনিংসে সে ধারনা পাল্টে দিয়েছে ওয়েস্ট ইন্ডিজ। জেসন হোল্ডারের ডাবল সেঞ্চুরিতে ভর করে ইংল্যান্ডকে রান পাহাড়ে চাপা ফেলেছে ক্যারিবীয়রা।

কেসিংটন ওভালে ২১২ রানের বড় লিড নিয়ে দ্বিতীয় ইনিংসের শুরুটা নিজেদের মতো হয়নি ওয়েস্ট ইন্ডিজের। কিন্তু শেষদিকে চমক দেখিয়েছেন ক্যারিবীয় ব্যাটসম্যানরা। অষ্টম অবস্থানে নেমে ডাবল সেঞ্চুরি পেয়েছেন দলীয় অধিনায়ক জেসন হোল্ডার। তার সঙ্গে সেঞ্চুরি পেয়েছেন শেন ডাওরিচ।

ক্যারিবীয় এ দুই তারকার ইনিংসে ভর করে ৬ উইকেটে ৪১৫ রানে ইনিংস ঘোষণা দেয় ওয়েস্ট ইন্ডিজ। তাতে জয়ের জন্য ৬২৮ রানের বড় লক্ষ্য পায় ইংল্যান্ড।

গতকাল ৫৬ রানে কোনো উইকেট না হারিয়ে তৃতীয় দিনের খেলা শেষ করেছে তারা। পুরো ১০ উইকেট হাতে থাকলেও হার এড়াতে আরো ৫৭২ রানের বড় কঠিন পথ পাড়ি দিতে হবে ইংলিশদের।

১২৭ রানে ৬ উইকেট নিয়ে তৃতীয় দিনের খেলা শুরু করে ওয়েস্ট ইন্ডিজ। এদিন ৭ রানে জেসন হোল্ডার ও ২৭ রান নিয়ে ব্যাট করতে নামেন মেন ডাওরিচ।

ম্যাচের দ্বিতীয় দিনে দুই দল মিলিয়ে উইকেট পড়েছিল ১৮টি। তৃতীয় দিনে উইকেট পড়েনি একটিও, রান উঠেছে ৩৪৪!

ওয়েস্ট ইন্ডিজ ১২০ রানে ৬ উইকেট হারানোর পর জুটি বেধেছিলেন হোল্ডার ও ডাওরিচ। এরপর তারা গড়েছেন অভাবনীয় এক জুটি। দুজনের অবিচ্ছিন্ন জুটিতে এসেছে ২৯৫ রান। সপ্তম উইকেটে যা সর্বকালের তৃতীয় সর্বোচ্চ।

শুরুতে ৬০ বলে ফিফটি স্পর্শ করেছিলেন হোল্ডার। এরপর ৯৯ বলে ছুঁয়ে ফেলেন ক্যারিয়ারের তৃতীয় সেঞ্চুরি। পেস-স্পিন, নিয়মিত-অনিয়মিত সব বোলোর দিয়ে তাদের থামানোর চেষ্টা করেছে ইংল্যান্ড। হোল্ডারের পর ডাওরিচ সেঞ্চুরি করেছেন ১৯৮ বলে। তারও এটি তৃতীয় সেঞ্চুরি।

ইংলিশ বোলার কিটন জেনিংসকে বাউন্ডারি মেরে কাঙ্ক্ষিত ডাবল সেঞ্চুরির দেখা পান হোল্ডার। ২২৯ বলে দুইশ করে গড়েছেন ওয়েস্ট ইন্ডিজের হয়ে দ্রুততম ডাবল সেঞ্চুরির রেকর্ড।

শেষপর্যন্ত ২৩ চার ও ৮ ছক্কায় ২০২ রান নিয়ে অপরাজিত ছিলেন হোল্ডার। তার সঙ্গে ২২৪ বলে ১১ চার ১ ছক্কায় ১১৬ রান নিয়ে অপরাজিত ছিলেন ডাওরিচ।

সংক্ষিপ্ত স্কোর:

ওয়েস্ট ইন্ডিজ ১ম ইনিংস: ২৮৯
ইংল্যান্ড ১ম ইনিংস: ৭৭

ওয়েস্ট ইন্ডিজ ২য় ইনিংস: (আগের দিন ১২৭/৬) ১০৩.১ ওভারে ৪১৫/৬ (ডি.) (ডাওরিচ ১১৬, হোল্ডার ২০২; অ্যান্ডারস ০/৫৮, কারান ১/৬৯, মইন ৩/৭৮, স্টোকস ২/৮১, রশিদ ০/৬১, রুট ০/৩৭, জেনিংস ০/২৯)।

ইংল্যান্ড ২য় ইনিংস: (লক্ষ্য ৬২৮) ২০ ওভারে ৫৬/০ (বার্নস ৩৯, জেনিংস ১১; রোচ ০/১৬, গ্যাব্রিয়েল ০/১০, হোল্ডার ০/৯, চেইস ০/১০, জোসেফ ০/৬, ক্যাম্পবেল ০/১)।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে