কিশোগঞ্জে আশরাফের বোন ডিএনসিসিতে আতিকুল ইসলাম

ডেস্ক রিপোর্ট

আওয়ামী লীগের সদ্য প্রয়াত সভাপতিমণ্ডলীর সদস্য সৈয়দ আশরাফুল ইসলামের মৃত্যুতে শূন্য হওয়া কিশোরগঞ্জ-১ আসনে পুননির্বাচন জন্য আওয়ামী লীগের দলীয় মনোনয়ন পেয়েছেন তার ছোট বোন ডা. সৈয়দা জাকিয়া নূর লিপি। অপরদিকে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) মেয়র পদে উপ-নির্বাচনে আওয়ামী লীগের প্রতীক নৌকার টিকেট পেলেন ব্যবসায়ী নেতা আতিকুল ইসলাম। শনিবার সন্ধ্যায় আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার সরকারি বাসভবন গণভবনে সংসদীয় ও স্থানীয় সরকার মনোনয়ন বোর্ডের যৌথ সভায় তাদের মনোনয়ন চূড়ান্ত করা হয়েছে।

আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার ধানমণ্ডি রাজনৈতিক কার্যালয় সূত্রে জানা গেছে, কিশোরগঞ্জ-১ আসনে আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশী হিসেবে ৬ জন দলীয় মনোনয়নপত্র সংগ্রহ করেছিলেন। মনোনয়নপত্র বিতরণের প্রথম দিনে দলীয় আবেদনপত্র সংগ্রহ করেন সৈয়দ আশরাফের ছোট ভাই সৈয়দ শাফায়েতুল ইসলাম। তারপর সৈয়দ আশরাফের ছোট বোন ডা. সৈয়দ জাকিয়া নূর লিপি মনোনয়নপত্র সংগ্রহ ও জমা দিয়েছিলেন।

universel cardiac hospital

গত শুক্রবার আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার ধানমণ্ডি রাজনৈতিক কার্যালয়ে থেকে ডা. সৈয়দ জাকিয়া নূর লিপির পক্ষে দলীয় মনোনয়নপত্র সংগ্রহ করেন মামাতো বোন আনা মিলকী। আশরাফের ভাই বোন মিলিয়ে একই পরিবারের দু’জন মনোনয়নপত্র সংগ্রহ করে ছিলেন। এছাড়া কিশোরগঞ্জ জেলা আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক শাহ আজিজুল হক, বঙ্গবন্ধু পরিষদের উপদেষ্টা রাসেল আহমেদ, স্বেচ্ছাসেবক লীগের সহ-পাঠাগার সম্পাদক এমএ হান্নান এবং কিশোরগঞ্জ জেলা আওয়ামী লীগের সদস্য মশিউর রহমান হুমায়ুন মনোনয়ন ফরম সংগ্রহ করে জমা দিয়েছিলেন।

অপরদিকে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) মেয়র পদে উপ-নির্বাচনে আওয়ামী লীগের টিকেট পেয়েছেন ব্যবসায়ী নেতা আতিকুল ইসলাম। তিনি মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন ব্যবসায়ী আতিকুল ইসলাম। গত বুধবার বিকেলে ধানমন্ডি আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয় থেকে আতিকুল ইসলামের পক্ষে তার চাচাতো ভাই জাহাঙ্গীর হোসেন যুবরাজ মনোনয়ন ফরম কিনেছেন। গত শুক্রবার বিকেলে তিনি মনোনয়ন ফরমটি জমা দিয়েছেন। এছাড়া উত্তরের মেয়র পদে মনোনয়ন নিয়ে ছিলেন আওয়ামী লীগের সাবেক সহ-সম্পাদক রাসেল আশেকী, ব্যবসায়ী আদম তমিজী হক, ভাষানটেক থানা আওয়ামী লীগের সহ-সভাপতি ইয়াদ আলী ফকির, নোয়াখালী জেলা ছাত্রলীগের সাবেক নেতা কুতুব উদ্দিন নান্নু, মোহাম্মদ আরিফ হোসেন ( আরিফ মোল্লা) ও বঙ্গবন্ধু পরিষদের সাবেক প্রচার সম্পাদক শহিদুল্লা ওসমান, খায়রুল মজিদ মাহমুদ, মো. শাখাওয়াত হোসেন ও জামাল মোস্তফা প্রমুখ। তারা সকলেই মনোনয়ন ফরম জমা দিয়েছেন।

আনিসুল হকের মৃত্যুতে শূন্য হওয়া ঢাকা উত্তরের মেয়র পদে উপনির্বাচন এবং নতুন যুক্ত হওয়া ১৮টি ওয়ার্ডের কাউন্সিলর ও সংরক্ষিত আসনের কাউন্সিলর নির্বাচনের জন্য ২০১৮ সালের ২৬ ফেব্রুয়াারি ভোটের দিন রেখে তফসিল দিয়েছিল নির্বাচন কমিশন। ওই তফসিলের বৈধতা চ্যালঞ্জ করে এবং তফসিলের কার্যকরিতার ওপর স্থগিতাদেশ চেয়ে হাইকোর্টে রিট আবেদন করেছিলেন ভাটারা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আতাউর রহমান ও বেরাইদ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জাহাঙ্গীর আলম। এর ধারাবাহিকতায় গত বুধবার বিষয়টি রুল শুনানির জন্য বিচারপতি গোবিন্দ চন্দ্র ঠাকুর ও বিচারপতি মোহাম্মদ উল্লাহর হাই কোর্ট বেঞ্চে ওঠে। কিন্তু রিটকারী বা নির্বাচন কমিশনের পক্ষে কেউ আদালতে না থাকায় আদালত রুল খারিজ করে দেয়ায়, উত্তর সিটি নির্বাচনের পথ খুলে যায়। এর পরেই ২৮ ফেব্রুয়ারি ডিএনসিসির মেয়র পদে ভোটগ্রহণের দিন ধার্য করে তফসিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন (ইসি)।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে