আড়াই লাখ জেলে পরিবারকে ৪০ কেজি করে চাল দিচ্ছে সরকার

বিশেষ প্রতিনিধি

ইলিশ
ফাইল

সরকার জাটকা ইলিশ ধরা থেকে বিরত থাকা ১৭ জেলায় ২ লাখ ৪৮ হাজার ৬৭৪ জেলে পরিবারকে ভিজিএফ কর্মসূচির আওতায় ৪০ কেজি করে চাল দেবে। চলতি ফেব্রুয়ারি থেকে মে মাস পর্যন্ত ৪ মাস এই চাল সহায়তা দেয়া হবে।

আজ সোমবার দুর্যোগ ব্যবস্থাপনা অধিদফতর থেকে সংশ্লিষ্ট জেলা প্রশাসকদের অনুকূলে এ চাল বরাদ্দ দিয়ে চিঠি পাঠানো হয়েছে।

universel cardiac hospital

উল্লেখ্য, মৎস্য সংরক্ষণ আইন অনুযায়ী নভেম্বর থেকে মে পর্যন্ত জাটকা (৯ ইঞ্চির ছোট) ইলিশ ধরা নিষিদ্ধ।

জানা যায়, জাটকা আহরণে বিরত থাকার সময় চাঁদপুরের ৫১ হাজার ১৯০, ভোলার ৫২ হাজার ১৫০, লক্ষ্মীপুরের ২৫ হাজার ৯৪৭, বরিশালের ৩১ হাজার ৭১৫, পটুয়াখালীর ২৫ হাজার ১৭৩, বরগুনার ১৩ হাজার ৭৫০, পিরোজপুরের ৯ হাজার ৫৫১, মাদারীপুরের এক হাজার ৪৭৮, শরীয়তপুরের ১২ হাজার ১৯৪, ঝালকাঠির এক হাজার ১২ জেলে পরিবারকে চাল সহায়তা দেয়া হবে।

এছাড়া মুন্সিগঞ্জের ২ হাজার ৩৩৫, নোয়াখালীর ৫ হাজার ৫০০, বাগেরহাটের ৫ হাজার ৭১৩, মানিকগঞ্জের ২ হাজার ৩৩৬, চট্টগ্রাম ও চট্টগ্রাম মহানগরীর ৬ হাজার ২৮০, ঢাকার ৮৫০ ও সিরাগঞ্জের এক হাজার ৫০০ জন জেলে ৪০ কেজি করে চাল পাবেন।

জেলেদের ৪ মাস এ সহায়তার জন্য ৩৯ হাজার ৭৮৮ টন চাল বরাদ্দ দিয়েছে সরকার।

বরাদ্দপত্রে বলা হয়েছে, জেলা প্রশাসক মঞ্জুরি করা ভিজিএফ চাল জাটকা আহরণে বিরত থাকার জন্য স্থানীয়, দুস্থ ও প্রকৃত মৎস্যজীবীদের মধ্যে মানবিক সহায়তা কর্মসূচি বাস্তবায়ন নির্দেশিকা অনুসরণ করে যথানিয়মে বণ্টন করবেন ও হিসাব সংরক্ষণ করবেন। একইসঙ্গে জেলা প্রশাসককে এ বরাদ্দের বিষয়ে সংশ্লিষ্ট এলাকার সংসদ সদস্যকে অবহিত করতে হবে।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে