রাশিয়ায় আলোচনার জন্য যাচ্ছে তালেবান

আন্তর্জাতিক ডেস্ক

আফগানিস্তানে সরকার বিরোধী রাজনৈতিক নেতাদের সঙ্গে দেশটির জঙ্গি গোষ্ঠী তালেবান আলোচনায় বসবে বলে খবর প্রকাশিত হয়েছে। রাশিয়ার রাজধানী মস্কোয় আগামীকাল মঙ্গলবার থেকে দুই দিনব্যাপী এ বৈঠক শুরু হবে।

তালেবান গত কিছুদিন ধরে যু্ক্তরাষ্ট্রের সঙ্গে সরাসরি যে আলোচনা চালাচ্ছে তাতে আফগান সরকারকে অন্তর্ভুক্ত করা হয়নি এবং আসন্ন মস্কো বৈঠকের ফলে কাবুল সরকার আলোচনা প্রক্রিয়া থেকে আরও দূরে সরে যাবে বলে মনে করা হচ্ছে।

universel cardiac hospital

আফগানিস্তানের গণমাধ্যমে প্রকাশিত খবরে জানা গেছে, আসন্ন মস্কো বৈঠকে আফগান প্রেসিডেন্ট আশরাফ গনির বিরোধী কয়েকজন রাজনৈতিক নেতা অংশ নেবেন।

একজন সিনিয়র তালেবান নেতা বার্তা সংস্থা এএফপিকে বলেন, মস্কো বৈঠক হবে ‘অরাজনৈতিক’ এবং মস্কোভিত্তিক কয়েকটি সংগঠন এটির আয়োজন করতে যাচ্ছে। কাবুলের রুশ দূতাবাস এক বিবৃতিতে জানিয়েছে, মস্কোভিত্তিক ‘আফগান সোসাইটি অব রাশিয়া’ এ বৈঠকের আয়োজন করছে।

মস্কোর প্রেসিডেন্ট হোটেলে অনুষ্ঠেয় বৈঠকটিতে আফগানিস্তানের ‘প্রভাবশালী ব্যক্তিত্বদের’ আমন্ত্রণ জানানো হয়েছে বলে বিবৃতিতে উল্লেখ করা হয়। রাশিয়ার দূতাবাস জানায়, আফগানিস্তানে শান্তি ফিরিয়ে আনার জন্য আমরা ভূমিকা রাখতে প্রস্তুত রয়েছি।

মস্কো বৈঠকে আমন্ত্রণ পাওয়া রাজনৈতিক নেতাদের মধ্যে আগামী জুলাইয়ে অনুষ্ঠিত হতে যাওয়া প্রেসিডেন্ট নির্বাচনে আশরাফ গনির প্রতিদ্বন্দ্বী হানিফ আতমার রয়েছেন।

এএফপি জানিয়েছে, সাবেক যুদ্ধবাজ নেতা আতা মুহাম্মাদ নুর এবং সাবেক প্রেসিডেন্ট হামিদ কারজাইও মস্কো বৈঠকে অংশ নেবেন। আফগান সরকারের পক্ষ থেকে তালেবানের সঙ্গে আলোচনার দায়িত্বপ্রাপ্ত একটি পরিষদ জানিয়েছে, তাদেরকে মস্কো বৈঠকে আমন্ত্রণ জানানো হয়নি।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে