আমগাছের ডালপালা ঝুলে পড়েছে মুকুলের ভারে

সারাদেশ ডেস্ক

এবার শীতের প্রকোপ কিছুটা কম থাকায় বরেন্দ্র অঞ্চলের বাগানগুলোতে বেশ আগেভাগেই এসেছে আমের মুকুল। আর এ জন্য আগাম ফলনের সঙ্গে ভালো দাম পাওয়ার স্বপ্ন দেখছেন আমবাগান মালিকরা। অন্যদিকে গাছে মুকুল দেখে বাগানের দরদাম হাঁকতে শুরু করেছেন ব্যাপারিরা।

নওগাঁ কৃষি বিভাগ বলছে, আবহাওয়া অনুকূল থাকলে গেল বছরের চেয়ে এবার আমের উৎপাদন বেশি হবে।

universel cardiac hospital

মুকুলে মুকুলে ছেয়ে গেছে নওগাঁর বরেন্দ্র অঞ্চলের এই আমবাগানগুলো। থোকা থোকা হলুদ রঙের মুকুলের ভারে আমগাছের ডালপালা ঝুলে পড়েছে। এবার শীত কম, তাই বেশ আগেই এসব গাছে মুকুল এসেছে। বাগান মালিক ও ব্যবসায়ীরা ভালো ফলনের স্বপ্ন দেখছেন এবার। গাছে মুকুল ও গুটি আম দেখে এরই মধ্যে ব্যাপারিরা বাগানের দরদাম হাঁকছেন। আর বাগান মালিকরা আমের ভালো ফলন পেতে ছত্রাকনাশক ব্যবহারসহ বাগান পরিচর্যায় ব্যস্ত সময় পার করছেন।

নওগাঁর পত্নীতলা উপজেলার শিশা বাজার এলাকার বাগান মালিক রায়হান আলম ও মো. মিলন বলেন, ‘অন্য বছরের থেকে এবার প্রচুর আমের মুকুল হয়েছে।’ আরেকজন বাগান মালিক এনতাজ আলী বলেন, ‘আমের চাহিদা থাকায় দূর-দূরান্ত থেকে ব্যাপারিরা আম নিতে আসছেন।’

ফল গবেষণার দেওয়া তথ্য অনুযায়ী, নওগাঁর বরেন্দ্র অঞ্চলের সাপাহার, পোরশা, নিয়ামতপুর উপজেলায় ল্যাংড়া, ফজলি, গোপালভোগ, ক্ষিরশাপাতি, আম্রপালি ও মোহনভোগ জাতের সুস্বাদু আমের উৎপাদন বেশি হয়। আমের ভালো ফলন নিশ্চিতে বাগান মালিকদের সহযোগিতা করছেন মাঠ পর্যায়ের কৃষি কর্মকর্তারা।

নওগাঁর সাপাহার উপজেলার উপসহকারী কৃষি কর্মকর্তা সেলিম রেজা বলেন, ‘আমরা চাচ্ছি, পুরাতন জাতগুলো না করে নতুন জাতগুলো করব। আমের ভালো ফলনের জন্য কৃষি বিভাগ আমবাগান মালিকদের সব রকমের সহযোগিতা দিচ্ছে।’

উপসহকারী কৃষি কর্মকর্তা শামীম মাহমুদ বলেন, ‘মুকুল যে পরিমাণে আসছে, সামনে দু-এক সপ্তাহের মধ্যেই হয়তো ফুল চলে আসবে। ফলন এবার খুব বেশি আশা করছি।’ নওগাঁর বরেন্দ্র অঞ্চলের বাগানগুলোতে এবার আগাম মুকুল আসায় ভালো ফলনের আশা কৃষি বিভাগের।

নওগাঁর পোরশা উপজেলা কৃষি কর্মকর্তা মাহফুজ আলম বলেন, গত বছরের তুলনায় এ বছর শীত কম থাকায় এই মুকুলের সমারোহ। বর্তমানে কৃষি বিভাগের পরামর্শে কৃষকরা বালাইনাশক প্রয়োগ করছে। সুষ্ঠু পরিচর্যা করলে ও বাজার পেলে কৃষকরা আম চাষে উৎসাহিত হবেন।

চলতি বছর নওগাঁ জেলার ১৪ হাজার ৫০০ হেক্টর জমির বাগানে প্রায় সোয়া দুই লাখ মেট্রিক টন আম উৎপাদনের লক্ষ্যমাত্রা ধরেছে কৃষি বিভাগ।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে