নদী দখলকারীরা খুনিদের মতো অপরাধী

নদী দখলকারীদের নির্বাচন করার ও ঋণ পাওয়ার অযোগ্য ঘোষণা করেছেন হাইকোর্ট। বাংলাদেশের ইতিহাসে ‘মাইলফলক’ এই রায়ে ঢাকার তুরাগ নদকে ‘জীবন্ত সত্তা’ ঘোষণা করে দেশের সকল নদ-নদী, খাল-বিল ও জলাশয়কে রক্ষার জন্য জাতীয় নদী রক্ষা কমিশনকে ‘আইনগত অভিভাবক’ ঘোষণা করেছেন হাইকোর্ট। আমরা ঐতিহাসিক এই রায়কে অভিনন্দন জানাই। আমরা মনে করি আরো আগেই এ ধরনের নির্দেশনার দরকার ছিল। তবে আশার কথা দেরিতে হলেও এই রায় মৃতপ্রায় নদীগুলো রক্ষায় বেশ কাজে দেবে। যদি সবপক্ষ এই রায়ের আলোকে আন্তরিকভাবে কাজ করে।

নদী দখলদারকে আমরা খুনির মতো অপরাধী মনে করি। একজন মানুষ খুন হলে যেমন তাঁর উপর নির্ভরশীলরা ক্ষতিগ্রস্ত হয়, তেমনি নদীর মৃত্যুতেও বহু মানুষ ক্ষতিগ্রস্ত হয়। নদী জীবন্ত সত্তার মতো আমাদের জীবনের সঙ্গে জড়িয়ে আছে। বাংলাদেশের মতো নদীবহুল দেশে এ কথা আরো বেশি করে প্রযোজ্য।

universel cardiac hospital

নদী নিয়ে আমাদের অবহেলা আর মনোযোগহীনতা বন্ধ করা জরুরি। দখলদাররা যে পরিচয়েই পরিচিত হোক না কেন তাদেরকে যে কোন মূল্যে রুখে দিতে হবে। আমরা আশা করব রায়ের আলোকে আইন সংশোধন করে সরকার দ্রুত কার্যকর ব্যবস্থা নিবে।পাশাপাশি জলাশয় দখলকারী ও অবৈধ স্থাপনা নির্মাণকারীদের তালিকা প্রকাশ, স্যাটেলাইটের মাধ্যমে দেশের সব নদ-নদী, খাল-বিল ও জলাশয়ের ডিজিটাল ডেটাবেইজ তৈরি এবং সব শিক্ষা প্রতিষ্ঠান ও শিল্প কারখানায় নিয়মিত সচেতনতামূলক কর্মসূচি সর্বোপরি গণসচেতনতা বৃদ্ধিতে সবাই যার যার অবস্থান থেকে এগিয়ে আসবে।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে