রাজস্ব অফিস হচ্ছে ৪৯২ উপজেলায়

ডেস্ক রিপোর্ট

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল দেশের ৪৯২ উপজেলায় রাজস্ব অফিস করা হবে বলে জানিয়েছেন।

universel cardiac hospital

তিনি বলেন, কর হার না বাড়িয়ে করের আওতা বাড়ানো হবে। রাজস্ব আদায় বাড়াতে জনবলও বৃদ্ধি করা হবে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর)।

বৃহস্পতিবার শেরেবাংলা নগর এনইসি সম্মেলন কক্ষে বাণিজ্য সংগঠন ও ব্যবসা-বাণিজ সংশ্লিষ্ট অন্যান্য প্রতিষ্ঠানের সঙ্গে মতবিনিময় সভায় অর্থমন্ত্রী এসব কথা বলেন।

তিনি বলেন, খেলাপি ঋণ সম্পর্কে আমি যা বলছি, তাই বাস্তবায়ন হবে। বলার পরে খেলাপি ঋণ বাড়েনি। খেলাপি ঋণ কমানো হবে। এটা না করলে ব্যাংকিং খাত দুর্বল হয়ে পড়বে।

অর্থমন্ত্রী বলেন, সরকার রাজস্ব বোর্ডের ওপরে কর আদায়ের লক্ষ্য বসিয়ে দেবে না। এনবিআর কি পরিমাণে কর আদায় করবে, সেটা সরকারকে জানাবে।

তিনি জানান, এবার আমাদের রাজস্ব আহরণ লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে দুই লাখ ৯৬ হাজার কোটি টাকা। এটা অর্জন করতে হবে। তবে কাউকে কষ্ট দিয়ে কর আহরণ করা হবে না। সবার সঙ্গে উইন উইন অবস্থানে থেকে রাজস্ব আদায় করা হবে। সরকারের চাহিদা বেড়েছে। দেশের উন্নয়নে আমাদের রাজস্ব আহরণ বাড়াতে হবে।

অর্থমন্ত্রী আরও জানান, ব্যাংক ঋণে সুদের হার কমানো হবে, এটা না করলে ব্যবসা কঠিন হয়ে যাবে। পুঁজিবাজারে তিন ধাপে ট্যাক্স কাটা হয়। এভাবে কয়েক ধাপে না কেটে একবারে কাটা হবে ট্যাক্স। এছাড়া পুঁজিবাজারের উন্নয়নে সবকিছু করা হবে।

প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান, বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির, জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মোশাররফ হোসেন ভূঁইয়াসহ বিভিন্ন বাণিজ্য ও ব্যবসায়িক সংগঠনের প্রতিনিধিরা এ সময় উপস্থিত ছিলেন।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে