ঘরোয়া উপায়ে হজমের সমস্যা দূর!

জীবন যাপন ডেস্ক

হজমের সমস্যায় কম বেশি সকলেই পড়ে থাকেন। হজমের সমস্যা হলেই কেবল বোঝা যায়, কতটা বিরক্তিকর বিষয়টি। অস্বাস্থ্যকর খাবার, ব্যায়াম না করা,পানি শূন্যতা,অতিরিক্ত ধূমপান করা,মানসিক চাপ, অপুষ্টি, ঘুমের অসুবিধা ইত্যাদি কারণে হজমে সমস্যা হয়।

এই সকল হজম সমস্যা সমাধানের রয়েছে কিছু প্রাকৃতিক সহজ উপায়। কয়েকটি সাধারণ, সহজ উপায় কাজে লাগিয়ে হজমশক্তি বাড়িয়ে নিন আর মুক্ত থাকুন হজম সংক্রান্ত নানা সমস্যা থেকে।

universel cardiac hospital

* গ্রিন টি:

হজমশক্তি বাড়ানো এবং হজমসংক্রান্ত সমস্যা এড়াতে গ্রিন টি এর তুলনা নেই। অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ এই গ্রিন টি হজমশক্তি বাড়ায় এবং আমাদের পরিপাকতন্ত্র সুস্থ রাখতে সহায়তা করে। যদি হাতের কাছে গ্রিন টি না পান তবে আদা চা পান করে নিতে পারেন। এতেও অনেক ভালো ফল পাবেন।

* শাক-সবজি:

শাক-সবজি খেলে হজমের সমস্যা আপনাআপনিই অনেকটা কমে আসে। কারণ, শাক-সবজি দ্রুত হজম হয় এবং হজমশক্তি বৃদ্ধি করতে সহায়তা করে। সব চেয়ে ভালো হয় যে সব সবজি কাঁচা খাওয়া যায়, সেগুলো যদি খাওয়া যায়। এতে হজমশক্তি আরও উন্নত হয়।

* খাবার ভালো করে চিবিয়ে খান:

অনেকেই খাবার দুয়েকবার চিবিয়ে গিলে ফেলেন। এতে করে হজমের সমস্যা অনেক বেশি বেড়ে যায়। এই কাজটি হজমের সমস্যা বাড়িয়ে তোলে। তাই খাবার খাওয়ার সময় যতোটা বেশি চিবিয়ে খাওয়া যায় ততোই আপনার হজমের জন্য ভালো।

* ঝাল খাবার:

গ্রিন স্টেট ইউনিভার্সিটির একটি গবেষণায় দেখা গিয়েছে, মরিচের ক্যাপসাইসিন হজমশক্তি ভালো করতে অনেক বেশি কার্যকরী। খাবার বুঝে শুনে একটু ঝাল দিয়ে খেতে পারলে স্বাভাবিকভাবেই হজমের সমস্যা থেকে মুক্তি পাওয়া সম্ভব।

* ক্যালসিয়াম:

ক্যালসিয়াম আমাদের হজমশক্তি উন্নত করতে বিশেষভাবে কার্যকর। ক্যালসিয়াম আমাদের পরিপাকতন্ত্রকে সঠিকভাবে পরিচালনা করতেও বেশ সহায়তা করে। তাই ক্যালসিয়াম যুক্ত খাবার খান।

* প্রসেসড ফুড:

টিনজাত প্রসেসড খাবার খেলে হজমে সমস্যা বেড়ে যাওয়ার সম্ভাবনা দেখা দেয়। কারণ খাবারগুলো যখন প্রসেস করা হয় তখন অনেক কেমিক্যাল ব্যবহার করা হয়ে থাকে। এইসকল প্রসেস করা খাবারের কারণে হজমে সমস্যা পাশাপাশি পরিপাকতন্ত্র তার কর্মক্ষমতা হারাতে পারে।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে