মুশফিকের মাইলফলক স্থাপনের দিনে ঘুরে দাঁড়াতে আত্মপ্রত্যয়ী বাংলাদেশ

সৈয়দ ফয়জুল আল আমীন

ফাইল ছবি

নিউজিল্যান্ডের কাছে ৮ উইকেটে হেরে ওয়ানডে সিরিজ শুরু করেছে বাংলাদেশ। ক্রাইস্টচার্চে আগামীকাল শনিবার ভোর ৪টায় দ্বিতীয় ম্যাচ। সিরিজ বাঁচাতে এ ম্যাচে জয়ের বিকল্প নেই টাইগারদের।

নিউজিল্যান্ডের মাটিতে এখনও কোনো ওয়ানডে জিততে পারেনি বাংলাদেশ। ক্রাইস্টচার্চে জিতে ব্যর্থতার এ ইতিহাসটা বদলে দিতে চায় টাইগাররা। দলের ম্যানেজার খালেদ মাসুদ পাইলট বৃহ্স্পতিবার জানান, জয়ের লক্ষ্য নিয়েই খেলতে নামবে মাশরাফি বিন মর্তুজার দল।

universel cardiac hospital

পাইলট বলেন, আমরা ক্রাইস্টচার্চে পৌঁছেছি। আমরা সিরিজে ঘুরে দাঁড়াতে আত্মপ্রত্যয়ী। ম্যাচটা আমাদের জন্য ডু-অর-ডাই।

প্রথম ম্যাচে কন্ডিশন বুঝতে না পারার সঙ্গে ভ্রমণক্লান্তিও বাংলাদেশের বাজে পারফরম্যান্সের একটা কারণ ছিল। সেটি উল্লেখ করে পাইলট বলেন, আমাদের অধিকাংশ খেলোয়াড় ক্লান্ত ছিল। যেহেতু তারা দীর্ঘ পথ পাড়ি দিয়েছে। এখন আমাদের সবাই পর্যাপ্ত বিশ্রাম নিয়েছে এবং তরতাজা। কাজেই ভালো ফল পাব বলে আশা রাখি।

উইকেটে থিতু হয়েও অবশ্য প্রথম ম্যাচে বড় ইনিংস খেলতে পারেননি সৌম্য সরকার। ২২ বলে ৩০ রান করে আউট হন তিনি। এমনটা যেন আর না হয় সেদিকে খেয়াল রাখতে বললেন পাইলট, কোনো ব্যাটসম্যান একটা ভালো শুরুর পর তার ইনিংসটাকে বড় করবে, এটা খুব গুরুত্বপূর্ণ। সৌম্য শুরুটা ভালো করেছিল; কিন্তু তার ইনিংসটাকে বড় আকার দিতে পারেনি। আমাদের নিশ্চিত করতে হবে, এসবে পুনরাবৃত্তি যেন আর না হয়।

অনন্য মাইলফলকের সামনে মুশফিক :

আরেকটি মাইলফলকের সামনে মুশফিকুর রহিম। নিউজিল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচ সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে খেলতে নামলেই কাঙ্ক্ষিত মাইলফলক ছুঁয়ে ফেলবেন তিনি।

বাংলাদেশের দ্বিতীয় ক্রিকেটার হিসেবে ওয়ানডেতে ২০০ ম্যাচ খেলার কীর্তি গড়বেন মিস্টার ডিপেন্ডেবল।

এর আগে এ কৃতিত্ব দেখান বাংলাদেশ ওয়ানডে অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা। গেল ডিসেম্বরে ঘরের মাঠে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে এ রেকর্ড গড়েন তিনি। এবার তার সঙ্গী হচ্ছেন মুশফিক।

মুশির ওয়ানডেতে অভিষেক হয় ২০০৬ সালে হারারেতে জিম্বাবুয়ের বিপক্ষে। এরপর আর পেছনে ফিরে তাকাতে হয়নি তাকে। ধীরে ধীরে দলের অপরিহার্য সদস্যে পরিণত হন তিনি। ব্যাটিংয়ে হয়ে ওঠেন ভরসার প্রতীক। আর উইকেটের পেছনে হয়ে ওঠেন আস্থার কাণ্ডারি।

যুক্তিযুক্ত কারণে ২০১১ সালে সব ফরম্যাটে বাংলাদেশের অধিনায়কের দয়িত্ব পান মুশফিক। ২০১৪ সালে ওয়ানডে ও টি-টোয়েন্টির নেতৃত্ব থেকে তাকে সরিয়ে দেয় বিসিবি। তবে টেস্টে অধিনায়কত্ব চালিয়ে যাচ্ছিলেন তিনি। ২০১৭ সালে সেই সংষ্করণ থেকেও সরে যেতে হয়। কিন্তু সব সংষ্করণেই খেলে যান।

এ উইকেটরক্ষক-ব্যাটসম্যান এখন পর্যন্ত ১৯৯ ওয়ানডে খেলেছেন। ৬ সেঞ্চুরি ও ৩২ হাফসেঞ্চুরিতে ৩৪.৭৪ গড়ে করেছেন ৫ হাজার ৩৫১ রান। উইকেটের পেছনে ধরেছেন ১৬৪টি ক্যাচ এবং করেছেন ৪২টি স্টাম্পিং।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে