চকবাজারে অগ্নিকাণ্ড : ৪৮ মরদেহ হস্তান্তর, ৩৬ স্বজনের ডিএনএ নমুনা সংগ্রহ

বিশেষ প্রতিনিধি

চুড়িহাট্টায় আগুন
চুড়িহাট্টায় আগুন। ফাইল ছবি

রাজধানীর পুরান ঢাকার চকবাজার চুরিহাট্টার ভয়াবহ অগ্নিকাণ্ডে নিহত ৬৭ জনের মধ্যে আজ শনিবার পর্যন্ত ৪৮ মরদেহ পরিবারের কাছে হস্তান্তর করা হয়েছে।

অজ্ঞাত ১৯টি মরদেহের পরিচয় শনাক্ত করার লক্ষ্যে ৩৬ জনের ডিএনএ নমুনা সংগ্রহ করেছে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ সিআইডি।

universel cardiac hospital

এদিকে, শুক্রবার (২২ ফেব্রুয়ারি) পর্যন্ত ৪৬ জনের মরদেহ হস্তান্তর করেছিল ঢাকা প্রশাসন। আজকে হস্তান্তরিত মরদেহ দুটি হলো জাফর আহমেদ ও আনোয়ার হোসেন মঞ্জুর।

এ বিষয়ে ঢাকা জেলা ডিসি অফিসের সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট আব্দুল্লাহ আল মাহফুজ বলেন, আমরা গতকাল রাত পর্যন্ত ৪৬ জনের মরদেহ পরিবারের কাছে হস্তান্তর প্রক্রিয়া সম্পূর্ণ করেছি। শনিবার সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত দুটি মরদেহ পরিবারের কাছে হস্তান্তর করা হয়েছে। এর মধ্যে সকালে আনোয়ার হোসেন মঞ্জু নামের এক ব্যক্তির মরদেহ শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতালের মর্গ থেকে এবং অপরটি জাফর আহমেদ নামের ব্যক্তির মরদেহ স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ হাসপাতালের মর্গ থেকে শনাক্ত করে নিয়ে গেছে মৃতদের স্বজনেরা।

সিআইডির ডিএনএ ল্যাবরেটরির পরীক্ষক উপ-পরিদর্শক (এসআই) মাসুদ রাব্বি সবুজ মত ও পথকে বলেন, শুক্রবার থেকে আজ শনিবার সন্ধ্যা পর্যন্ত ১৯টি অজ্ঞাত পরিচয়ের মরদেহের বিপরীতে আমরা এখন পর্যন্ত দাবিদার ৩৬ জনের নমুনা সংগ্রহ করেছি। আমরা এখন অপেক্ষা করছি মরদেহের দাবিদার আর কোনো স্বজন আসে কি না। কেউ আসলে আমরা তাদেরও ডিএনএ টেস্টের জন্য নমুনা সংগ্রহ করব। তবে আগামীকাল আমরা আর ঢামেকে থাকব না। এরপর নমুনা দিতে হলে সিআইডির কার্যালয়ে আসতে হবে।

উল্লেখ্য, পুরান ঢাকার চকবাজারের চুড়িহাট্টার ওয়াহেদ ম্যানশনে বুধবার (২০ ফেব্রুযারি) রাতে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। রাত ১০টা ৩৮ মিনিটে আগুনের সংবাদ পেয়ে ফায়ার সার্ভিসের ৩৭টি ইউনিট ঘটনাস্থলে গিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে।

এ ঘটনায় শুক্রবার সকাল পর্যন্ত মোট ৬৭ জন নিহত হয়েছেন। আহত ও দগ্ধ অবস্থায় ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন ৪১ জন। এদের মধ্যে দু’জনকে নিবিড় পর্যবেক্ষণ কেন্দ্রে (আইসিইউ) রাখা হয়েছে। বাকিদের অবস্থাও আশঙ্কাজনক।

অগ্নিকাণ্ডের কারণ উদঘাটনসহ দুর্ঘটনার সার্বিক বিষয় তদন্তের জন্য সুরক্ষাসেবা বিভাগের অতিরিক্ত সচিব (অগ্নি অনুবিভাগ) প্রদীপ রঞ্জন চক্রবর্তীকে আহ্বায়ক করে পাঁচ সদস্যের একটি কমিটি গঠন করেছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

কমিটিকে ৭ দিনের মধ্যে প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে। পাশাপাশি দোষীদের চিহ্নিত করতে ১১ সদস্যের কমিটি গঠন করেছে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন (ডিএসসিসি)।

এ ছাড়া অগ্নিকাণ্ডের কারণ অনুসন্ধান, প্রাথমিক ক্ষয়ক্ষতি নিরূপণ এবং অগ্নিদুর্ঘটনা পুনরাবৃত্তিরোধে সুপারিশ প্রদানের জন্য ১২ সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করেছে শিল্প মন্ত্রণালয়।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে