রাসায়নিকের গুদাম সরাতে পুরান ঢাকায় অভিযান শুরু

ডেস্ক রিপোর্ট

ফাইল ছবি

শুরু হয়েছে পুরান ঢাকার আবাসিক ভবনগুলো থেকে রাসায়নিক দ্রব্যের গুদাম সরানোর অভিযান।

আজ বৃহস্পতিবার বেলা ১১টার দিকে ইসলামবাগে এই অভিযান শুরু হয়।

universel cardiac hospital

কেমিক্যাল অপসারণের লক্ষ্যে পুরান ঢাকার ছয়টি ভবনে অভিযান চালিয়েছে দক্ষিণ সিটি কর্পোরেশনের টাস্কফোর্স। ইসলামবাগের ১২/ডি, ৭৪/২, ১৬/এ/১, ৪৩/৪/বি, ৭০/৩ এবং ৪৫ নম্বর বাসায় অভিযান চালায় দলটি।

গত বুধবার রাতে পুরান ঢাকার চকবাজারের চুড়িহাট্টায় আগুনে ৬৯ জন মারা গেছেন। প্রাথমিক তদন্তে আগুন লাগার কারণ হিসেবে হাজি ওয়াহেদ ম্যানশনে থাকা রাসায়নিককে দায়ী করা হচ্ছে।

এ ঘটনার পর পুরান ঢাকার আবাসিক ভবনগুলো থেকে রাসায়নিক গুদাম সরানোর নির্দেশ দিয়েছে ডিএসসিসি। টাস্কফোর্সের মাধ্যমে বিশেষ অভিযান পরিচালনা করা হবে জানানো মাইকিং করে জানানো হয়।

আজকের অভিযান শেষে টাস্কফোর্সের সদস্য ও দক্ষিণ সিটি কর্পোরেশনের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা শরীফ আহমেদ সাংবাদিকদের বলেন, ভবনগুলোতে প্রচুর দাহ্য পদার্থ রয়েছে। মালিকদের রবিবার পর্যন্ত সময় দেওয়া হয়েছে। এই সময়ের মধ্যে তাদের সমস্ত কেমিক্যাল টঙ্গী ও শ্যামপুর স্থানান্তর করতে হবে। পরে আমরা কেরানীগঞ্জে জায়গা করে দেবো।

শরীফ আহমেদ বলেন, আমরা ওই সমস্ত ভবনের বিদ্যুৎ, গ্যাস ও পানি সংযোগ বিচ্ছিন্ন করে দিয়েছি। কেননা গত ২৫ তারিখ থেকে আমরা মাইকিং করছি, কেউ যেন আবাসিক ভবনে কেমিক্যাল গোডাউন না রাখে। তারা আমাদের কথা না শুনে অবৈধভাবে এ রাসায়নিক পদার্থের ব্যবসা করে আসছে।

কেমিক্যালের গুদাম থেকে কেউ রাসায়নিক পদার্থ স্থানান্তর না করলে তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে বলে জানান তিনি।

দক্ষিণ সিটি কর্পোরেশনের নেতৃত্বে একাধিক বাহিনীর সমন্বয়ে করা টাস্কফোর্সের এই সদস্য আরও বলেন, আগামী এক মাসের মধ্যে পুরান ঢাকা থেকে কেমিক্যাল অপসারণ করে ছাড়ব। এটাই আমাদের টার্গেট।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে