দেশে ফিরে অভিনন্দন মেডিকেল পরীক্ষার সম্মুখীন

আন্তর্জাতিক ডেস্ক:

ছবি: সংগৃহিত

পাকিস্তান থেকে মুক্তি পাওয়া ভারতীয় পাইলট অভিনন্দন নিজ দেশ ভারতে ফিরে সর্ব প্রথম মেডিকেল পরীক্ষার মুখোমুখি হলেন। অনেক সময় প্রতিপক্ষ দেশের বন্দীদের শরীরে মাইক্রোচিপ ঢুকিয়ে দেওয়া হয় যাতে করে দেশটির গুরুত্বপূর্ণ তথ্য হাতিয়ে নেয়া যায়। এমন খরব প্রকাশ করেছে ভরতের আনন্দবাজার পত্রিকা।

universel cardiac hospital

এর আগে শুক্রবার রাতে অভিনন্দনকে পাঞ্জাবের ওয়াঘা-আত্তারি সীমান্ত দিয়ে ভারতীয় কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করে পাকিস্তান সেনা বাহিনী।

পত্রিকাটির প্রতিবেদনে বলা হয়, বন্দীদের শরীরে অনেক সময় মাইক্রোচিপ ঢুকিয়ে দেওয়া হয়, যার মাধ্যমে আড়ি পেতে গুরুত্বপূর্ণ তথ্য হাতিয়ে নেয় শত্রুপক্ষ। অভিনন্দনের শরীরে সে রকম কোনো চিপ বসানো হয়েছে কি-না তা স্ক্যান করে দেখবে ভারত।

পাকিস্তানের মতো শত্রুভাবাপন্ন দেশ থেকে ফেরার ফলে কয়েক দফায় জেরার মধ্য দিয়ে যেতে হবে অভিনন্দনকে। তবে ভারতীয় বিমানবাহিনী এই ব্যাপারে এখন পর্যন্ত কোনো মন্তব্য করেনি।

যদিও দেশটির বিমানবাহিনীর কর্মকর্তাদের বরাত দিয়ে ওই প্রতিবেদনটিতে উল্লেখ করা হয়, ওয়াগা সীমান্ত দিয়ে ভারতে ঢোকার সাথে সাথে তাকে সরাসরি বিমানবাহিনীর গোয়েন্দাদের কাছে নিয়ে যাওয়া হয়। সেখানে বেশকিছু ডাক্তারি পরীক্ষার মধ্য দিয়ে যেতে হয় অভিনন্দনকে।

অভিনন্দনকে মনোবিদের কাছে নিয়ে যাওয়া হবে । বন্দি থাকা অবস্থায় ভারতের নিরাপত্তা ব্যবস্থা সংক্রান্ত তথ্য হাতিয়ে নেয়ার পাকিস্তান সেনা বাহিনী তার উপর কোনো প্রকার অত্যাচার করেছে কি-না তা জানার পাশাপাশি, পাকিস্তানে কোনো ভয়ঙ্কর অভিজ্ঞতার মুখোমুখি হতে হয়েছে কি-না সেটিও খতিয়ে দেখা হবে।

এছাড়াও অভিনন্দনকে জিজ্ঞাসাবাদ করার জন্য ভারতের ইন্টোলিজেন্স ব্যুরো (আইবি) এবং রিসার্চ অ্যান্ড অ্যানালাইসিস উইং (র) এর কর্মকর্তাদেরও আনা হতে পারে বলে প্রতিবেদনটিতে বলা হয়েছে।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে