সাঈদ খোকনের নেতৃত্বে বকশীবাজারে পুনরায় অভিযান

ডেস্ক রিপোর্ট:

ছবি: সংগৃহিত

 পুরান ঢাকার বকশীবাজারে জয়নাগ রোডে রাসায়নিক গুদাম উচ্ছেদ অভিযান  আবারও শুরু হয়েছে। ব্যবসায়ীদের বাধায় কয়েকঘণ্টা স্থগিত থাকার পর মেয়র সাঈদ খোকনের নেতৃত্বে এ অভিযান শুরু হয়।

universel cardiac hospital

শনিবার (২ মার্চ) দুপুর আড়াইটার পর জয়নাগ রোডে চিহ্নিত হওয়া রাসায়নিকের গুদামগুলোয় অভিযান শুরু করে টাস্কফোর্স। এ সময় গুদামের তালিকা থেকে সেখানে বিদ্যুৎ, গ্যাস, পানি সংযোগ বিচ্ছিন্ন করা হয়।

পূর্বঘোষিত সময় অনুযায়ী শনিবার (২ মার্চ) ঢাকা সিটি করপোরেশনের তত্ত্বাবধানে একটি দল বকশীবাজারে অভিযানে যায়। অভিযান পরিচালনাকারী টিম এ সময় বেশকয়েকটি রাসায়নিকের গুদাম চিহ্নিত করে ভবনগুলোয় গ্যাস, বিদ্যুৎ, পানি সংযোগ বিচ্ছিন্ন করার উদ্যোগ নেয়। কিন্তু এতে বাধা দেয় স্থানীয় ব্যবসায়ীরা। শেষমেষ ব্যবসায়ীদের বাধার মুখে  অভিযান না চালিয়ে চলে আসেন টাস্কফোর্সের সদস্যরা।

এর কিছুক্ষণ পর অভিযানের বিষয়ে নগরভবনে সংবাদ সম্মেলন করে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র সাঈদ খোকন বলেন, ‘আমাদের একটি টিম আজ সকালে বকশীবাজারে গিয়েছিল। কিন্তু এক শ্রেণির ব্যবসায়ী অভিযানে বাধা দিয়েছে। রাসায়নিকের মজুদ আছে বা অবৈধ গুদাম আছে এরকম ভবন-স্থাপনা চিহ্নিত করে আমরা প্রয়োজনীয় ব্যবস্থা নিতে শুরু করি। ঝুঁকি এড়াতে ভবনগুলোর গ্যাস ও বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করার উদ্যোগ নিই। কিন্তু ব্যবসায়ীরা আমাদের সহযোগিতা করেনি।’

‘আমরা গুদাম সরানোর জন্য সময় দিয়েছি। তাদের সঙ্গে কথাবার্তাও বলেছি। কিন্তু ব্যবসায়ীরা কথা শোনেননি। তাই আমাদের টিম ফিরে এসেছে’ বলেন মেয়র।

উল্লেখ্য, ২০ ফেব্রুয়ারি রাতে রাজধানীর চকবাজারের চূড়িহাট্টায় আগুন লাগে। আগুনে এ পর্যন্ত ৭১ জনের মৃত্যু হয়েছে। আগুনে দগ্ধ ও আহত বেশ কয়েকজন ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের বার্ন ইউনিটে ভর্তি রয়েছেন।

চকবাজারে অগ্নিকাণ্ডের পর পুরান ঢাকায় রাসায়নিক গুদাম অপসারণের জন্য অভিযানে নামে বিশেষ টাস্কফোর্স। সিটি করপোরেশনের তত্ত্বাবধানে টাস্কফোর্সের এই অভিযান চালানো হচ্ছে।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে