নড়াইলে ১০দিন ব্যাপী সুলতান মেলা শুরু

সংস্কৃতি ডেস্ক

বিশ্ববরেণ্য চিত্রশিল্পী এস এম সুলতানের ৯৪তম জন্মজয়ন্তী উপলক্ষে আজ রোববার (৩ মার্চ) থেকে নড়াইলে ১০দিন ব্যাপী সুলতান মেলা শুরু হচ্ছে। বিকেলে শহরের চিত্রশিল্পী সুলতান মঞ্চ চত্বরে মেলার উদ্বোধন করবেন খুলনা বিভাগীয় কমিশনার লোকমান হোসেন মিয়া।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, এবার সুলতান স্বর্ণ পদক পাচ্ছেন বরেণ্য চিত্রশিল্পী এস.এম সুলতানের সমসাময়িক প্রবীণ চিত্রশিল্পী মোস্তফা মনোয়ার।

universel cardiac hospital

গুণী এই শিল্পীর বাংলাদেশে চারুকলার বিকাশে যথেষ্ট ভূমিকা রয়েছে। তিনি পাপেট শিল্পের জনক। এ জন্য বিদেশে তার যথেষ্ট খ্যাতি রয়েছে। গত বছর সুলতান স্বর্ণ পদক পান ভাস্কর্য শিল্পী বীরঙ্গনা প্রয়াত ফেরদৌসি প্রিয় ভাষিণী।

জেলা প্রশাসন ও সুলতান ফাউন্ডেশনের আয়োজনে ১০ দিনব্যাপি সুলতান মেলায় বিভিন্ন আয়োজনের মধ্যে রয়েছে শিশুদের চিত্রাঙ্ককন প্রতিযোগিতা, চিত্র প্রদর্শনী ও রচনা প্রতিযোগিতা, লাঠিখেলা, হা-ডু-ডু, ভলিবল, ঘোড়ার গাড়ি দৌড় প্রতিযোগিতা, সাইকেল রেস, দড়ি টানাটানি, ভ্যান গাড়ি দৌড়, গরু দৌড়, চিবুড়ি, স্থানীয় ও জাতীয় পর্যায়ের শিল্পীদের অংশগ্রহণে সাংস্কৃতিক অনুষ্ঠান। এছাড়া নড়াইলের বিভিন্ন বরেণ্য ব্যক্তিত্বের জীবন ও কর্মের ওপর প্রতিদিন সেমিনার অনুষ্ঠিত হবে। এবারের সুলতান মেলায় স্থানীয় ৩৭টি সাংস্কৃতিক সংগঠন এবং জাতীয় পর্যায়ের শিল্পীরা সাংস্কৃতিক অনুষ্ঠানে অংশ নেবে।

সুলতান ফাউন্ডেশনের সদস্য সচিব মো. আশিকুর রহমান মিকু জানান, ১০ দিন ব্যাপী মেলার প্রস্তুতি শেষ পর্যায়ে। মেলার সমাপনী দিন ১২ মার্চ সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী কে এম খালিদ সুলতান স্বর্ণ পদক প্রদান করবেন।

১৯২৪ সালের ১০ আগস্ট এস এম সুলতান শহরতলি মাছিমদিয়া গ্রামে রাজমিস্ত্রি পরিবারে জন্মগ্রহণ করেন। চিরকুমার বরেণ্য এই শিল্পী স্বাধীনতা, একুশেসহ দেশী-বিদেশী অসংখ্য সম্মাননা এবং পুরস্কার লাভ করেন। ১৯৯৪ সালের ১০ অক্টোবর বরেণ্য এই শিল্পী মৃত্যুবরণ করেন। শহরের কুড়িগ্রামে সুলতান কমপ্লেক্স চত্বরে তিনি শায়িত রয়েছেন।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে