২০২০ সালের প্রেসিডেন্ট নির্বাচনী দৌড়ে বার্নি স্যান্ডার্স

আন্তর্জাতিক ডেস্ক

যুক্তরাষ্ট্রের সাম্প্রতিক ইতিহাসে ডোনাল্ড ট্রাম্পকে ‘সবচেয়ে বিপজ্জনক প্রেসিডেন্ট’ আখ্যায়িত করে ২০২০ সালের প্রেসিডেন্ট নির্বাচনী দৌড় শুরু করলেন সিনেটর বার্নি স্যান্ডার্স। তিনি একই সঙ্গে করপোরেট লোভ বা লালসাকে আক্রমণ করে এবং একটি রাজনৈতিক বিপ্লব ঘটানোর প্রতিশ্রুতি দিয়ে শুরু করলেন এ যাত্রা। নিউ ইয়র্কের ব্রুকলিনে তিনি প্রেসিডেন্ট নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতার ঘোষণা দিয়ে শুরু করলেন প্রচারণা। এ খবর দিয়েছে অনলাইন বিবিসি।

যুক্তরাষ্ট্রের ভারমন্ট থেকে নির্বাচিত সিনেটর বার্নি স্যান্ডার্স। ২০১৬ সালে ডেমোক্রেট দল থেকে দলীয় মনোনয়ন পাওয়ার প্রতিযোগিতা শুরু করেন। কিন্তু সাবেক পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটনের কাছে হেরে যান। ডেমোক্রেটদের মনোনয়ন পান হিলারি ক্লিনটন।

universel cardiac hospital

তবে বার্নি স্যান্ডার্সকে এবার অনেক বেশি প্রার্থীর মুখোমুখি হতে হবে দলীয় মনোনয়ন পাওয়ার ক্ষেত্রে। এরই মধ্যে কমপক্ষে ১০ জন ডেমোক্রেট দল থেকে নির্বাচন করার ইচ্ছা প্রকাশ করেছেন। তার মধ্যে উল্লেখযোগ্য ম্যাচাচুসেটসের সিনেটর এলিজাবেথ ওয়ারেন, নিউ জার্সির সিনেটর কোরি বুকার, টেক্সাসের সান অ্যান্টোনিওর মেয়র জুলিয়ান ক্যাস্ট্রো।

বার্নি স্যান্ডার্স তার বক্তব্যে প্রতিশ্রুতি দিয়েছেন মানুষকে ঐক্যবদ্ধ করবেন। বেশ কিছু নীতির বিষয়ে জোরালোভাবে বক্তব্য রেখেছেন। আক্রমণ করেছেন লোভি ও বিলিয়নিয়ারি শ্রেণির প্রতি। প্রেসিডেন্ট নির্বাচিত হলে তিনি যেসব প্রতিশ্রুতি পূরণের অঙ্গীকার করেছেন তার মধ্যে রয়েছে ১. সব মার্কিনির কর্মসংস্থান নিশ্চিত করতে ‘ফেডারেল জব গ্যারান্টি’ সক্রিয় করা। ২. সর্বনি¤œ মজুরি ৭.২৫ ডলার দ্বিগুন বাড়িয়ে ১৫ ডলার করা। ৩. অভিবাসন বিষয়ক নীতি সংস্কার করা।

এর অধীনে যুক্তরাষ্ট্রে ডকুমেন্ট ছাড়া বসবাসকারী কয়েক লাখ অভিবাসীকে বৈধতা দেয়া হবে। ৪. টিউশন ফি মুক্ত বিশ্ববিদ্যালয় ও কলেজ করা। ৫. সার্বিক স্বাস্থ্যসেবার জন্য স্বাস্থ্য বিষয়ক নীতি সংস্কার করা। ৬. অর্থনৈতিক ন্যায়বিচার, সামাজিক ন্যায়বিচার, জাতিগত ন্যায়বিচার ও পরিবেশগত ন্যায়বিচারের জন্য লড়াই করা। 
বিবিসির সঙ্গে এ নিয়ে কথা বলেছেন বার্নি স্যান্ডার্সের ভাই ল্যারি স্যান্ডার্স। তিনি বলেছেন, ভারমন্টের এই সিনেটর প্রেসিডেন্সির জন্য আবারো লড়াই করছেন। এটা যথার্থ। 

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে