ভারতীয় সাবমেরিন পাকিস্তানি জলসীমায় প্রবেশের চেষ্টা

আন্তর্জাতিক ডেস্ক

পাকিস্তানের জলসীমায় ভারতের একটি সাবমেরিন অনুপ্রবেশের চেষ্টা করলে তা ঠেকিয়ে দেয়া হয়েছে বলে দাবি করা হয়েছে দেশটির পক্ষ থেকে। পাকিস্তানের নৌবাহিনীর মুখপাত্রের তথ্যের বরাত দিয়ে দেশটির ডন টিভি নিউজে বলা হয়, ভারতীয় ওই ডুবোজাহাজের পাকিস্তানের জলসীমায় প্রবেশের চেষ্টা শনাক্ত হওয়ার পর এটিকে ঠেকানো হয়।

পাকিস্তানি নৌবাহিনীর ওই মুখপাত্র এক বিবৃতিতে বলেন, ‘ভারতীয় একটি সাবমেরিন পাকিস্তানের জলসীমায় ঢুকে পড়ার চেষ্টা করলে পাকিস্তান নৌবাহিনীর সদস্যরা তা প্রতিহত করেন। তবে পাকিস্তানি নৌসেনা ওই সাবমেরিনটি ‘টার্গেট’ করেনি। পাকিস্তান সরকারের শান্তির পথে পদক্ষেপের কথা মাথায় রেখেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।’

universel cardiac hospital

কোন ভারতীয় সাবমেরিন পাকিস্তানি জলসীমায় প্রবেশের চেষ্টা করেছিল, তা স্পষ্ট করা হয়নি ওই বিবৃতিতে। তবে ভারত সরকার বা নৌবাহিনীর পক্ষ থেকে এ বিষয়ে এখনো কোনো প্রতিক্রিয়া জানা যায়নি।

ভারতীয় নৌবাহিনীর একটি সূত্রের উদ্ধৃতি দিয়ে ইন্ডিয়া টুটের এক প্রতিবেদনে বলা হয়, পাকিস্তানের এই দাবি খতিয়ে দেখছে ভারতীয় নৌবাহিনীর সদস্যরা। তবে প্রাথমিক তদন্তে জানা গেছে, পাকিস্তানের সংবাদমাধ্যমে যে ভিডিওটি দেখানো হচ্ছে তা ২০১৬ সালের। স্বার্থসিদ্ধির জন্য পাকিস্তান এই দাবি করতে পারে।

গত ১৪ ফেব্রুয়ারি ভারতনিয়ন্ত্রিত কাশ্মীরের পুলওয়ামায় দেশটির আধা সামরিক সিআরপিএফের গাড়িবহরে আত্মঘাতী হামলায় ৪৬ জওয়ান নিহত হন। পাকিস্তানভিত্তিক জঙ্গি সংগঠন জইশ-ই-মুহাম্মদ এ হামলার দায় স্বীকার করে। এর পর থেকেই দুই প্রতিবেশী দেশের মধ্যে নতুন করে উত্তেজনা ছড়ায়। এ ঘটনার ১২ দিন পর গত মঙ্গলবার ভোরে পাকিস্তাননিয়ন্ত্রিত কাশ্মীরের বালাকোটে বিমান হামলা চালায় ভারত। এর পরদিন দুই দেশের সেনাদের মধ্যে কাশ্মীর সীমান্তে গোলা ও গুলিবিনিময় হয়। আকাশযুদ্ধে ভারত হারায় দুটি যুদ্ধবিমান।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে