জাটকা সংরক্ষণ অভিযানে সাত জেলের দণ্ড

ডেস্ক রিপোর্ট

ছবি : সংগৃহিত

গতকাল ভোলার চরফ্যাশন উপজেলার তেঁতুলিয়া নদীতে অভিযান চালিয়ে সাত জেলেকে এক বছর করে কারাদণ্ড দেওয়া হয়েছে। এ সময় তিন হাজার মিটার জাল পুড়িয়ে ধ্বংস করেছেন ভ্র্যাম্যমাণ আদালত। দণ্ডপ্রাপ্তরা হলেন মো. ছিদ্দিক, কবির, রিয়াজ, বেলায়েত হোসেন, কালু মাঝি, মো. কবির হোসেন ও মিরাজ। তাদের মঙ্গলবার ভোলা জেলহাজতে পাঠানো হয়।

অন্যদিকে, চাঁদপুরে সাত ড্রাম জাটকাসহ দুজন জেলেকে আটক করে পুলিশ। মঙ্গলবার সকালে শহরের ষোলঘর এলাকা থেকে তাদের আটক করা হয়।

universel cardiac hospital

সদর মডেল থানার ওসি মো. নাসিম উদ্দিন জানান, সিএনজিচালিত একটি যানে করে সাত ড্রাম জাটকা নিয়ে পালিয়ে যাওয়ার সময় টহল পুলিশের উপপরিদর্শক আব্দুল মান্নান ও সহকারী উপপরিদর্শক মো. হোসেন তাদের চ্যালেঞ্জ করেন। এ সময় হাতেনাতে ওই দুজনকে আটক করা হয়। আটককৃত বাবুল ঢালী ও আব্দুল মালেক সরকারের বিরুদ্ধে সদর থানায় পুলিশ বাদী হয়ে মামলা করেছে। পরে তাদের আদালতের মাধ্যমে জেলহাজতে পাঠানো হয়েছে। জব্দকৃত জাটকাগুলো শহরের কয়েকটি এতিমখানায় বিতরণ করা হয়েছে।

এদিকে চাঁদপুরের হাজীগঞ্জ বাজার থেকে বিপুল পরিমাণ কারেন্ট জাল জব্দ করেছেন ভ্রাম্যমাণ আদালত। উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও উপজেলা নির্বাহী ম্যাজিস্ট্রেট জিয়াউল ইসলাম চৌধুরী, জেলা প্রশাসক কার্যালয়ের নির্বাহী ম্যাজিস্ট্রেট সামিউল ইসলাম ও উজ্জ্বল হাসানের নেতৃত্বে জেলা কোস্ট গার্ডের সদস্যরা এ অভিযান চালান।

ভ্রাম্যমাণ আদালত সূত্রে জানা যায়, গোপন সংবাদের ভিত্তিতে হাজীগঞ্জ বাজারের বণিকপট্টিতে প্রদীপ স্টোরের গোডাউন থেকে প্রায় ছয় লাখ মিটার কারেন্ট জাল জব্দ করা হয়েছে। জব্দকৃত জালের মূল্য কোটি টাকারও বেশি।

গত ১ মার্চ থেকে আগামী ৩০ এপ্রিল পর্যন্ত দুই মাস চাঁদপুরের ষাটনল থেকে লক্ষ্মীপুরের চর আলেকজান্ডার পর্যন্ত ১০০ কিলোমিটার নদীসহ দেশের ছয়টি অভয়াশ্রমে সব ধরনের মাছ ধরা নিষিদ্ধ করেছে সরকার।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে