আচরণবিধি ভেঙে ঢাবিতে ছাত্রদলের শোডাউন

ডেস্ক রিপোর্ট

ছবি : সংগৃহিত

ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) ও হল সংসদ নির্বাচনের আচরণবিধি লঙ্ঘন করে ক্যাম্পাসে মিছিল, সমাবেশ এবং শোডাউন করেছে ছাত্রদল। আজ  বৃহস্পতিবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের মধুর ক্যান্টিন থেকে মিছিল বের করে তাঁরা।

মিছিলে ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রদলের সভাপতি আল মেহেদী তালুকদার, সাধারণ সম্পাদক আবুল বাশার সিদ্দিকী ও ডাকসু নির্বাচনে ছাত্রদলের সহসভাপতি (ভিপি) প্রার্থী মোস্তাফিজুর রহমান, সাধারণ সম্পাদক (জিএস) প্রার্থী আনিসুর রহমান খন্দকার অনিকসহ ছাত্রদলের শতাধিক নেতাকর্মী উপস্থিত ছিলেন। তাঁদের মধ্যে ছাত্রদলের বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি ও সাধারণ সম্পাদকের ছাত্রত্ব অনেক আগেই শেষ হয়েছে।

universel cardiac hospital

ডাকসু নির্বাচনের আচরণবিধির ৪(গ) ধারায় বলা হয়েছে, ‘ডাকসু ও হল সংসদ নির্বাচনের ভোটার-প্রার্থী ব্যতীত অন্য কেউ কোনোভাবেই কোনো প্রার্থীর পক্ষে-বিপক্ষে বিশ্ববিদ্যালয় এলাকায় প্রচার চালাতে পারবেন না।’

এ ছাড়া ছাত্রদলের নেতাকর্মীরা সাইকেলে চড়ে পুরো ক্যাম্পাসে  শোডাউন করেছেন। শোডাউনে সংগঠনটির কয়েকজন কর্মী মোটরসাইকেলে করে প্রচার চালান।

এ বিষয়ে নির্বাচনের আচরণবিধির ৩(ক) ধারায় বলা হয়েছে, ‘কোনো প্রতিদ্বন্দ্বী প্রার্থী বা তার পক্ষে মনোনয়নপত্র জমাদান, মনোনয়নপত্র প্রত্যাহার বা নির্বাচনী প্রচারে কোনো ধরনের যানবাহন, মোটরসাইকেল, রিকশা, ঘোড়ার গাড়ি, হাতি, ব্যান্ড পার্টি ইত্যাদি নিয়ে কোনোরূপ শোভাযাত্রা, শোডাউন বা মিছিল করা যাবে না।’

এ বিষয়ে জানতে চাইলে কেন্দ্রীয় ছাত্রদলের সভাপতি রাজিব আহসান বলেন, আমরা প্রচার করছি না। প্রচারে অংশ নিচ্ছি না। লিফলেটও বিতরণ করছি না।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক একেএম গোলাম রব্বানী বলেন, ছাত্রদলের এমন কাজ আচরণবিধি সমর্থন করে না। এ বিষয়ে কেউ লিখিত অভিযোগ দিলে আমরা ব্যবস্থা নেব।

এর আগে মধুর ক্যান্টিন থেকে মিছিল শুরু করে কলাভবন, রেজিস্ট্রার ভবন প্রদক্ষিণ করে অপরাজেয় বাংলার সামনে এসে সংক্ষিপ্ত সমাবেশ করে ছাত্রদল। মিছিল চলাকালে তারা ‘জিয়া’, ‘খালেদা’, ‘খালেদা জিয়ার মুক্তি চাই’, ‘স্বাধীনতার ঘোষক জিয়া’, ‘কে বলে রে জিয়া নাই, জিয়া সারা বাংলায়’ ইত্যাদি স্লোগান দেন।

মিছিল-পরবর্তী সংক্ষিপ্ত সমাবেশে ছাত্রদলের প্যানেলের জন্য ভোট চেয়ে বক্তব্য দেন ছাত্রদলের কেন্দ্রীয় সভাপতি রাজিব আহসান ও সাধারণ সম্পাদক আকরামুল হাসান। সমাবেশ শেষে অপরাজেয় বাংলা থেকে কার্জন হলের দিকে মিছিল নিয়ে যায় ছাত্রদল।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে