ফেসবুককে আরো বেশি গোপনীয়তার নীতিতে আনা হচ্ছে

ডেস্ক রিপোর্ট

ছবি : সংগৃহিত
সামাজিক যোগাযোগ মাধ্যমের মধ্যে ফেসবুকই বহুল প্রচলিত। বেশ কিছুদিন ধরেই নানা অভিযোগ আসছে ফেসবুকের বিরুদ্ধে। এর মধ্যে সবচেয়ে গুরুতর অভিযোগ হলো- ফেসবুক তার গ্রাহকদের গোপনীয়তা রক্ষা করতে পারছে না।ফেসবুককেআরোবেশিগোপনীয়তারনীতিতেআনা হচ্ছে

তাই ফেসবুক গোপনীয়তা বাড়াতে ‘ফেস রিগকনিশান’ বা স্বয়ংক্রিয়ভাবেই চেহারা চিনে ফেলার প্রযুক্তি আনা হয়। তবে জাকারবার্গকে এ নিয়ে সমালোচনার মুখে পড়তে হয়েছে। ব্যক্তির মুখ চিনে ফেলার বিষয়টিকে নিরাপত্তার জন্য হুমকি হিসেবে বর্ণনা করছেন ক্যাম্পেইনার বা প্রতারণাকারীরা।

এদিকে সবকিছু মিলিয়ে বেশ চাপের মধ্যে রয়েছে ফেসবুক। তাই এবার নড়েচড়ে বসেছেন মার্ক জাকারবার্গ। সম্প্রতি নিজের একটি ব্লগ পোস্টে এ বিষয়ে বিস্তারিত তথ্য তুলে ধরেছে তিনি।

universel cardiac hospital

পরিকল্পনা অনুযায়ী জাকারবার্গের ফেসবুকের আলাপচারিতাকে আরো বেশি ইনক্রিপশান বা গোপনীয়তার নীতিতে আনতে চাচ্ছেন। তিনি জানান, দুজন ব্যক্তি যখন ফেসবুকে বার্তা আদান-প্রদান করবেন তখন  সেগুলো ভবিষ্যতে এনক্রিপটেড থাকবে।

বিজ্ঞাপনই হচ্ছে ফেসবুকের অর্থ আয়ের সবচেয়ে বড় মাধ্যম। এবার এদিকটাতেও নজর দিচ্ছেন জাকারবার্গ।

এ প্রসঙ্গে লন্ডনের কিংস কলেজের মিডিয়া, কমিউনিকেশন এন্ড পাওয়ার বিভাগের ড. মার্টিন মুর বলেছেন, চীনে ‘উইচ্যাট’ নামে যোগাযোগের যে অ্যাপটি রয়েছে, সেটির ব্যবহার করতে হলে নির্ধারিত পরিমাণ অর্থ খরচ করতে হয়। ফলে ‘উইচ্যাট’ তার গ্রাহকদের কাছ থেকে আয় করে। আর জাকারবার্গ এই বিষয়টি নিয়ে পরিকল্পনা করছেন।

তাই এখন ফেসবুক যদি ‘উইচ্যাট’-এর মত সিদ্ধান্ত নেয়, তবে ফেসবুকে অ্যাকাউন্ট খুলতেও টাকা লাগবে।  আর তা হলে ভুয়া অ্যাকাউন্টের সংখ্যাও কমে আসবে বলে ধারণা করা হচ্ছে। 

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে