যুক্তরাষ্ট্রের পর্যটকদের কাশ্মীর না যাওয়ার নির্দেশ

আন্তর্জাতিক ডেস্ক

ছবি : সংগৃহিত

কাশ্মীরে মার্কিন পর্যটকদের প্রাণ সংশয় হতে পারে- এমনই আশঙ্কা প্রকাশ করেছে মার্কিন যুক্তরাষ্ট্র। এই মর্মে মার্কিন নাগরিকদের জন্য একটি সতর্কতাও জারি করা হয়েছে। 

ভারত-পাকিস্তান দু’দেশের মধ্যে সাম্প্রতিক তৈরি হওয়া উত্তপ্ত পরিস্থিতির জেরে নিজের দেশের পর্যটকদের জন্য উদ্বিগ্ন মার্কিন যুক্তরাষ্ট্র। কোন পর্যটক কাশ্মীরে এসে যাতে বিপদে না পড়েন, তার জন্য আগেই একটি ট্র্যাভেল অ্যাডভাইসারি বা ভ্রমণ বিষয়ক সতর্কতা জারি করা হয়েছে সে দেশের প্রশাসনের পক্ষ থেকে।

নির্দেশিকায় বলা হয়েছে কোনও মার্কিন নাগরিক যেন কাশ্মীর ভ্রমণে না যান। তবে এই নির্দেশিকায় লাদাখ এলাকা ও লেহ অঞ্চলে ভ্রমণের ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়নি।

নির্দেশিকা অনুযায়ী কোনও মার্কিন পর্যটককে ভারত-পাকিস্তান সীমান্ত থেকে ১০ কিলোমিটারের আশেপাশে থাকতে বারণ করা হয়েছে। যেকোনও মুহুর্তে যুদ্ধ-বিরতি চুক্তি লঙ্ঘন করা হতে পারে বলেও আশঙ্কা প্রকাশ করা হয়েছে এখানে। অ্যাডভাইসারিতে বলা হয়েছে, কাশ্মীর এখন উত্তপ্ত। যে কোনও মুহূর্তে সন্ত্রাসবাদী হামলা বা দু’দেশের মধ্যে গুলি বিনিময় শুরু হতে পারে।

universel cardiac hospital

ফলে সেখানে বিদেশি পর্যটকদের প্রাণ সংশয় হতে পারে। এতে আশংকা প্রকাশ করা হয়েছে, জঙ্গিরা ভ্রমণ স্থলগুলিকে নিশানা করতে পারে, নিশানায় থাকতে পারে শপিং মল, যানবাহন, গুরুত্বপূর্ণ বাজার, সরকারি অফিসের মত জায়গাগুলি।

তবে শুধু কাশ্মীর নয়, পশ্চিমবঙ্গের বেশ কিছু এলাকার জন্যও সতর্কতা জারি হয়েছে, যার মধ্যে রয়েছে রাজ্যের পশ্চিম ভাগের জঙ্গলমহল এলাকা। পাশাপাশি, উত্তর তেলেঙ্গানা ও মহারাষ্ট্রের পূর্ব দিকের এলাকাগুলিতে ভ্রমণে বিরত থাকতে বলা হয়েছে মার্কিন পর্যটকদের। মূলত মাওবাদী সমস্যার কারণের এই ধরণের নির্দেশিকা দেয়া হয়েছে বলে মনে করা হচ্ছে।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে