ক্রাইস্টচার্চ হামলায় ১০ বাংলাদেশি ক্ষতিগ্রস্ত

ডেস্ক রিপোর্ট

ক্রাইস্টচার্চ হামলা
ক্রাইস্টচার্চ হামলার ফাইল ছবি

নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে গতকাল শুক্রবারের হামলায় ১০ বাংলাদেশি ক্ষতিগ্রস্ত হয়েছেন। এর মধ্যে দুইজন নিহত হয়েছেন বলে জানিয়েছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম।

তিনি জানান, আহতদের মধ্যে দুইজনের অবস্থা সংকটাপন্ন। এছাড়া এ ঘটনায় আরও তিনজন নিখোঁজ রয়েছেন।

universel cardiac hospital

পররাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, দেশে লাশ আনতে এবং ক্ষতিগ্রস্তদের সর্বোচ্চ সহায়তা দেবে সরকার।

আজ শনিবার রাজধানীর ইস্কাটনের বিস অডিটোরিয়ামে কূটনৈতিক রিপোর্টারদের সংগঠন ডিক্যাবের প্রতিষ্ঠাবার্ষিকীতে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

সংগঠনের সভাপতি রাহীদ ইজাজের সভাপতিত্বে এবং ডিকাবের সাধারণ সম্পাদক নুরুল ইসলাম হাসিবের পরিচালনায় অনুষ্ঠানে পররাষ্ট্র সচিব শহিদুল হক, সাবেক পররাষ্ট্র সচিব তৌহিদ হোসেন, বেসরকারি গবেষণা প্রতিষ্ঠান সিপিডির সিনিয়র রিসার্চ ফেলো ড. তৌফিকুল ইসলাম খান, বিস চেয়ারম্যান সাবেক রাষ্ট্রদূত মুন্সি ফয়েজ আহমেদ প্রমুখ বক্তব্য দেন।

এছাড়া ডিকাবের সাবেক কর্মকর্তাদের মধ্যে আলমগীর হোসেন, শ্যামল দত্ত, আমান উদ দৌলা মোস্তফা কামাল, আনিস আলমগীর প্রমুখ বক্তব্য দেন।

প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম আরও বলেন, নিউজিল্যান্ডের সন্ত্রাসী ঘটনায় আমরা তীব্র নিন্দা জানিয়েছি। এরই মধ্যে দূতাবাসের কর্মকর্তা শফিকুল ইসলাম এবং ডেপুটি হাইকমিশনার তারেক ক্রাইস্টচার্চে পৌঁছেছেন। নিউজিল্যান্ডের হাসপাতালে রোগীর ধারেকাছে যাওয়ার বিধান নেই। এ কারণে তাদের তথ্যের ওপর নির্ভর করতে হচ্ছে।

শাহরিয়ার বলেন, আহতদের মধ্যে লিপি ও মুহতাসিফের অবস্থা সংকটাপন্ন। আহতদের মধ্যে রয়েছেন শেখ হাসান রুবেল, মো. ওমর ফারুক ও শাহজাদা আক্তার। এছাড়া মোজাম্মেল হক, শাওন ও জাকারিয়া ভূঁইয়া নামে তিনজন নিখোঁজ রয়েছেন।

প্রতিমন্ত্রী শাহরিয়ার বলেন, নিউজিল্যান্ড সরকার আহতদের চিকিৎসাসেবা দেবে। বাংলাদেশের হাইকমিশন থেকে সেদেশের সরকারকে বলা হয়েছে, প্রয়োজনে আহতদের চিকিৎসার ব্যয়ভার বাংলাদেশ সরকার বহন করবে। নিহতদের পরিবারের সঙ্গে হাইকমিশন যোগাযোগ করেছে। তারা লাশ দেশে আনতে চাইলে সরকার সহযোগিতা করবে।

তিনি বলেন, আমাদের ক্রিকেট টিমের নিরাপত্তা বাড়ানোর জন্য নিউজিল্যান্ড সরকারকে পরিষ্কার করে বলা হয়েছে। এরই মধ্যে নিরাপত্তা বাড়ানো হয়েছে। দ্বিপাক্ষিক ক্রিকেট আয়োজনের সময় নিরাপত্তার বিষয়গুলোর জন্য কী কী বিষয় আলোচনা হয়, তা ক্রিকেট বোর্ডের চেয়ারম্যান আমাদের বলেছেন। তবে এ ঘটনার পর নিরাপত্তা ইস্যুতে আরও সতর্ক হতে হবে। ঘটনার পরপরই হাইকমিশন থেকে নিউজিল্যান্ড সরকারকে বার্তা দেয়া হয়েছে। বাংলাদেশিদের নিরাপত্তা নিয়ে আমরা চিন্তিত।

এ ব্যাপারে নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী বলেছেন, তাদের অভ্যন্তরীণ নিয়মকানুনগুলোও তারা পুনর্বিবেচনা করবেন। শাহরিয়ার আলম বলেন, আশা করি এ ঘটনার মধ্য দিয়ে নিউজিল্যান্ড শিক্ষা গ্রহণ করবে এবং ভবিষ্যতে সতর্ক হবে।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে