১৯৭৪ সালে সরকারি উস্কানির ফাঁদে পা দিয়েছিল দল’

ডেস্ক রিপোর্ট

শরীফ নুরুল আম্বিয়া । সংগৃহিত ছবি

১৯৭৪ সালের ১৭ মার্চের বিষয়ে বাংলাদেশ জাতীয় সমাজতান্ত্রিক দলের সভাপতি (জাসদ) শরীফ নুরুল আম্বিয়া বলেছেন, ওই সময়ে রাজনৈতিক পরিস্থিতি সামাল দেয়া জাসদের জন্য অনেক কঠিন ছিল। সে সময় দলীয় সিদ্ধান্ত মোতাবেক আন্দোলন করা হয়নি। সরকারি উস্কানির ফাঁদে পা দিয়েছিল দল।

আজ শনিবার রাজধানীর তোপখানা রোডে দলটির কেন্দ্রীয় কার্যালয়ে আয়োজিত এক আলোচনা সভায় সভাপতির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

universel cardiac hospital

ওই দিনের ঘটনা বর্ণনা করে তিনি বলেন, ১৯৭৪ সালের ১৭ মার্চ তৎকালীন সরকারের দমননীতি, দুর্নীতি, অরাজকতা, দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির প্রতিবাদে জাতীয় সমাজতান্ত্রিক দল স্বরাষ্ট্রমন্ত্রীর বাসভবন ঘেরাও কর্মসূচি পালন করে।

কর্মসূচি বানচালের জন্য বেপরোয়া গুলিবর্ষণ ও গ্রেফতার অভিযান চালায় তৎকালীন রক্ষিবাহিনী। এতে বরিশাল ব্রজমোহন কলেজ ছাত্র সংসদের সাধারণ সম্পাদক জাফর, ঢাকা সিটি কলেজ ছাত্র সংসদের সাধারণ সম্পাদক জাহাঙ্গীরসহ প্রায় ৫০ জন শহীদ হন। পুলিশ ও রক্ষীবাহিনী লাশ সরিয়ে ফেলার কারণে অন্য শহীদদের পরিচয় জানা যায়নি।

তিনি আরো বলেন, মুক্তিযুদ্ধের চেতনা বাস্তবায়নের রাজনীতিতে মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস এবং নেতৃত্বে সততার বিষয়ে আমাদের আরও সতর্ক হতে হবে। এ সময় ১৯৭৪ সালের ১৭ মার্চে তৎকালীন রক্ষীবাহিনীর গুলিবর্ষণে শহীদ জাফর-জাহাঙ্গীরদের প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেন নূরুল আম্বিয়া।

দলটির সাধারণ সম্পাদক নাজমুল হক প্রধানের সঞ্চালনায় স্মরণ সভায় আরও উপস্থিত ছিলেন বাংলাদেশ জাসদ স্থায়ী কমিটির সদস্য ড. মুশতাক হোসেন, করিম সিকদার, মনজুর আহমেদ মনজু, আনোয়ারুল ইসলাম বাবু, ঢাকা মহানগর দক্ষিণ সভাপতি আবদুস সালাম খোকন, সাধারণ সম্পাদক মো. মহিউদ্দিন প্রমুখ।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে