শুক্রবার ২ মিনিট স্তব্ধ থাকবে নিউজিল্যান্ড

আন্তর্জাতিক ডেস্ক

নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী
নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জাসিন্দা আরডার্ন। ছবি : ইন্টারনেট

নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে দুই মসজিদে হামলার ঘটনায় স্তব্ধ গোটা দেশটি। বিশেষ করে এ ঘটনায় দেশটির প্রধানমন্ত্রী জেসিন্ডা আর্ডার্ন মুসলিমদের পাশে দাঁড়িয়েছেন। তিনি এ সন্ত্রাসী হামলার ঘটনায় হতাহতদের স্মৃতি ধরে রাখতে দেশজুড়ে আগামী শুক্রবার দুই মিনিটের নীরবতা পালনের ঘোষণা দিয়েছেন।

আজ বুধবার এক সংবাদ সম্মেলনে দেশটির প্রধানমন্ত্রী জেসিন্ডা আর্ডার্ন ঘোষণা করেন, মসজিদে হত্যাকাণ্ডের ঘটনায় হতাহতদের স্মৃতি রাখার জন্য আগামী শুক্রবার ২ মিনিটের নিউজিল্যান্ড স্তব্ধ থাকবে।

universel cardiac hospital

এদিকে নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জেসিন্ডা আর্ডার্ন বুধবার ক্রাইস্টচার্চে আসেন এ ঘটনায় ক্ষতিগ্রস্ততে সান্ত্বনা দিতে।

গত সপ্তাহে অস্ট্রেলীয় নাগরিক ব্রেনটন ট্যারেন্টের দুই মসজিদে সন্ত্রাসী হামলায় ৫০ জন প্রার্থনারত মুসল্লী নিহত হয়েছেন। এ ঘটনায় আরও অর্ধশতাধিক আহত হয়েছেন।

এ ঘটনার পরে দেশটির পার্লামেন্টের প্রথম অধিবেশনে কোরআন তেলওয়াত করে অধিবেশন শুরু করা হয়। অধিবেশনে বক্তব্যের শুরুতে তিনি মুসলিমদের উদ্দেশ্যে আসসালামু আলাইকুম বলে তার বক্তব্য শুরু করেন।

এ ছাড়া পার্লামেন্টে মুসলিমদের নামাজের ব্যবস্থা করেন। এতে তিনি মুসলিম সম্প্রদায়ের কাছে ব্যাপক প্রশংসিত হন।

সংবাদ সম্মেলনে আর্ডার্ন বলেন, আমরা মুসলিম সম্প্রদায়ের সঙ্গে আছি, তাদের ভালোবাসি।

আর্ডার্ন আরও বলেন, আমাদের সবার সামনে চ্যালেঞ্জ হচ্ছে নিরাপত্তা নিশ্চিত করা। আমরা কখনও এমন পরিবেশের সঙ্গে আস্থা রাখতে পারি না, যেখানে সহিংস চরমপন্থী মতাদর্শ বিকাশ করতে পারে। এর অর্থ হচ্ছে বর্ণবাদ ও চরমপন্থা যেখানেই উত্থিত হবে সেখানে আমদের পৌঁছানো।

এ ছাড়ার নিউজল্যান্ডের প্রধানমন্ত্রী মুসলমান সম্প্রদায়ের সমর্থনে শুক্রবারের আজান দেশটির টিভি ও রেডিওতে প্রচারের ঘোষণা দেন।

সূত্র: সিএনএন

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে