রাজবাড়ীতে পদ্মায় কিছুটা পানি থাকলেও বাকি নদীগুলো ধুধু বালুচর

বিশেষ প্রতিনিধি

গড়াইয়ের বুক জুড়ে জেগে উঠেছে শুধু চর আর চর
এক কালের প্রমত্তা পদ্মার প্রধান শাখা নদী গড়াইয়ের বুক জুড়ে জেগে উঠেছে শুধু চর আর চর। ফাইল ছবি


এলাকাবাসী ও জেলেরা বলেন, একসময় এসব নদী অনেক গভীর ছিল, প্রচুর পানি থাকত, পাওয়া যেত বিভিন্ন ধরনের মাছ। এখন পলি পড়ে নদী ভরাট হওয়ায় আগের মতো আর মাছ পাওয়া যায় না। অন্যদিকে, নদী ভরাট হয়ে যাওয়ায় বর্ষা মৌসুমে বন্যায় ও নদীভাঙনের ফলে ক্ষতিগ্রস্ত হচ্ছেন তারা।

রাজবাড়ী যে নদীমাতৃক জেলা-তাতে কারও সন্দেহ নেই। বলা যায়, এসব নদীকে ঘিরেই নদীতীরবর্তী অঞ্চলের মানুষের জীবনযাপন। অথচ প্রতিবছরের বন্যা ও ভাঙনের কারণে নদীগুলো এখন আর আগের মতো প্রাণবন্ত নেই। প্রতিবছর বন্যা ও ভাঙনের ফলে প্রচুর পলি পড়ে পদ্মা ও গড়াইসহ অন্যান্য নদীগুলো তার নাব্যতা হারিয়ে ফেলছে। ফলে নদীগুলোতে আগে যে পরিমাণ মাছ পাওয়া যেত তা আর এখন পাওয়া যায় না।

রাজবাড়ীতে উল্লেখযোগ্য নদীগুলোর মধ্যে রয়েছে পদ্মা, গড়াই, চন্দনা, হড়াই ও কুমার। এ ছাড়া রয়েছে কয়েকটি ছোট নদী।

universel cardiac hospital

এসব নদীর মধ্যে পদ্মা ও গড়াই নদীতে স্বল্প পরিমাণ পানি থাকে। প্রতিবছর বন্যা ও নদীভাঙনের কারণে প্রচুর পরিমাণ পলি ও বালিমাটিতে নদীগুলো ভরাট হয়ে যাচ্ছে।

এতে পানিপ্রবাহ ও নৌযান চলাচলে বাধা হয়ে দাঁড়াচ্ছে। এর মধ্যে জেলায় পদ্মা নদীর ৮৫ কিলোমিটার দীর্ঘ এলাকা রয়েছে। এ পাঁচটি নদীর আয়তন এখন প্রায় ১৪ হাজার ৬৫৪ হেক্টর। অথচ এখন আর আগের সেই জৌলুস নেই। কোনরকমে চলছে এর প্রবাহ।


নদী ও প্রাকৃতিক জলাশয়গুলোতে পলি পড়ে প্রচুর ডুবোচর সৃষ্টি হয়েছে। ফলে মাছ উৎপাদন কমে গেছে। তবে মাছের উৎপাদন অব্যাহত রাখতে হলে পলিপড়া জলাশয়গুলোকে পুনঃখনন করতে হবে।

পদ্মা নদীতে কিছুটা পানি থাকলেও বাকি নদীগুলো এখন ধুধু বালুচর। পরিণত হয়েছে চরাঞ্চলে। নদীগুলোর সঙ্গে সংশ্লিষ্টরা জীবনযাপন করছে কষ্টে।

রাজবাড়ীতে যে কয়েকটি নদী রয়েছে তার কোনোটিতেই এখন আর সেই পরিমাণ পানি নেই। শীতের শুরুতে নদীগুলোতে পানিপ্রবাহ থাকলেও শুকনো মৌসুমে এসব নদীতে আর পানি পাওয়া যায় না।

এলাকাবাসী ও জেলেরা বলেন, একসময় এসব নদী অনেক গভীর ছিল, প্রচুর পানি থাকত, পাওয়া যেত বিভিন্ন ধরনের মাছ। এখন পলি পড়ে নদী ভরাট হওয়ায় আগের মতো আর মাছ পাওয়া যায় না। অন্যদিকে, নদী ভরাট হয়ে যাওয়ায় বর্ষা মৌসুমে বন্যায় ও নদীভাঙনের ফলে ক্ষতিগ্রস্ত হচ্ছেন তারা।

এলাকাবাসীর দাবি, নদী খনন করা হলে পানি ও মাছ পেতে কোনো সমস্যা হবে না। সরকারের কাছে এর খনন কাজের জন্য অনুরোধ জানান তারা। শুকনো মৌসুমে নদীগুলো শুকিয়ে চৌচিড় হয়ে যায়। তবে সরকার নদীকে বাঁচাতে চাইলে মেগা পরিকল্পনা করে প্রতিবছর ড্রেজিংয়ের ব্যবস্থা করতে হবে। আর দেশ ও দেশের মানুকে বাঁচাতে হলে নদীশাসন অতি জরুরি এবং নদী বাঁচলে বাংলাদেশ বাঁচবে বলেও মনে করেন তারা।

জেলা মৎস্য কর্মকর্তা মো. মজিনুর রহমান গণমাধ্যমকে বলেন, নদী ও প্রাকৃতিক জলাশয়গুলোতে পলি পড়ে প্রচুর ডুবোচর সৃষ্টি হয়েছে। ফলে মাছ উৎপাদন কমে গেছে। তবে মাছের উৎপাদন অব্যাহত রাখতে হলে পলিপড়া জলাশয়গুলোকে পুনঃখনন করতে হবে। পানি থাকায় মাছের চলাচলে বিঘ্ন সৃষ্টি হচ্ছে, চাপ সৃষ্টি হচ্ছে মাছ উৎপাদনে। তবে ইলিশ মাছের উৎপাদন অব্যাহত রাখতে হলে ব্যাপক আকারে প্রকল্প গ্রহণের মাধ্যমে নদী খনন করতে হবে।

জেলা প্রশাসক মো. শওকত আলী বলেন, রাজবাড়ী জেলাটি পদ্মা ও গড়াই নদীবেষ্টিত। এ জেলার এক পাশ দিয়ে পদ্মা ও অন্য পাশে গড়াই নদী প্রবাহমান। তবে এ দুটি নদীভাঙনে রাজবাড়ী জেলাটি ক্রমশ সংকুচিত হচ্ছে। প্রতিবছরই এ জেলার পাঁচটি উপজেলা নদীভাঙনের কবলে পড়ে বাড়িঘর ও ফসলি জমি বিলীন হচ্ছে। বন্যায় প্রচুর পলি মাটি বয়ে আনে এ দুটি নদী। এতে জমি উর্বর হয় এবং ফসলের আবাদ ও উৎপাদন ভালো হয়।

জেলা প্রশাসক আরো বলেন, ৮৫ কিলোমিটার প্রমত্তা পদ্মা নদী খনন করা প্রয়োজন। একইভাবে গড়াই নদীও চর পড়ে এর ধারণ  ক্ষমতা কমে গেছে, সেটাও দেখা দরকার। এভাবে পদ্মা ও গড়াই নদীকে রক্ষার মাধ্যমে জেলার মানুষকে রক্ষা করার মাধ্যমে এর সুফল সারা দেশ পাবে বলে মনে করেন তিনি।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে