ক্রাইস্টচার্চ হামলা : উচ্চ পর্যায়ের তদন্তের নির্দেশ দিলেন আরডার্ন

আন্তর্জাতিক ডেস্ক

নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী
নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জাসিন্দা আরডার্ন। ছবি : ইন্টারনেট

নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জাসিন্দা আরডার্নক্রা দেশটির ইস্টচার্চে দুটি মসজিদে ভয়াবহ সন্ত্রাসী হামলার ঘটনার উচ্চ পর্যায়ের তদন্তের নির্দেশ দিয়েছেন। আজ সোমবার ওয়েলিংটনে এক সংবাদ সম্মেলনে তিনি এ নির্দেশ দেন।

জাসিন্দা আরডার্ন বলেন, ১৫ মার্চের ওই হামলা ঠেকাতে পুলিশ ও গোয়েন্দা সংস্থাগুলোর আরো কিছু করার ছিল কি না তা খতিয়ে দেখবে একটি রয়াল কমিশন।

universel cardiac hospital

বিবিসি বলছে, নিউজিল্যান্ডের আইন অনুযায়ী স্বাধীন তদন্তের ক্ষেত্রে সর্বোচ্চ পর্যায় হলো রয়াল কমিশন।

নিউজিল্যান্ডের ইতিহাসে সবচেয়ে ন্যাক্কারজনক ওই ঘটনার ‘বিস্তৃত’ তদন্ত প্রতিবেদন তৈরি করা হবে বলেও জানান আরডার্ন।

সাংবাদিকদের তিনি বলেন, একটা বিষয় গুরুত্বপূর্ণ হলো যে, ওই সন্ত্রাসী হামলার ঘটনা কীভাবে ঘটলো এবং আমরা সেটা কীভাবে ঠেকাতে পারতাম তা খুঁটিয়ে খুঁটিয়ে তদন্ত করা হবে।

নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী বলেন, স্বয়ংক্রিয় অস্ত্র নিয়ে প্রবেশযোগ্যতার প্রশ্ন এবং হামলার ক্ষেত্রে সামাজিক যোগাযোগ মাধ্যমের ভূমিকা আনুষ্ঠানিক তদন্তে খতিয়ে দেখা হবে।

উল্লেখ্য, গত ১৫ মার্চ জুমার নামাজের সময় আল নুর ও লিনউড মসজিদে হামলা চালায় অস্ট্রেলীয় বংশোদ্ভূত উগ্রবাদী শ্বেতাঙ্গ সন্ত্রাসী ২৮ বছর বয়সী ব্রেনটন টারান্ট। নৃশংস ওই হামলায় অন্তত ৫০ জন মুসল্লি মারা যান এবং ৬০ জনের বেশি গুরুতর আহত হন।

ওই ঘটনায় টারান্টের বিরুদ্ধে একটি খুনের মামলা দায়ের করা হয়েছে। তার বিরুদ্ধে আরো অভিযোগ আনা হবে বলে মনে করা হচ্ছে। তবে নিউজিল্যান্ডে আবার মৃত্যুদণ্ডের বিধান ফিরিয়ে আনার বিষয় প্রত্যাখ্যান করেছেন জাসিন্দা আরডার্ন।

সংবাদ সম্মেলনে আরডার্ন জানান, চলতি সপ্তাহের শেষ দিকে তিনি চীন সফরে যাবেন এবং দেশটির প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে দেখা করবেন। ক্রাইস্টচার্চ হামলার কারণে তিনি একদিনের সংক্ষিপ্ত সফর করবেন।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে