নতুন রেকর্ড গড়লেন ফিঞ্চ-উসমান

খেলা ডেস্ক

২৬ বছরের রেকর্ড ভাঙার পথে ফিঞ্চ-উসমান। ছবি: টুইটার থেকে সংগৃহিত
২৬ বছরের রেকর্ড ভাঙার পথে ফিঞ্চ-উসমান। ছবি: টুইটার থেকে সংগৃহিত

উসমান খাজার ব্যাটের দ্বৈরথ প্রতিনিয়ত যেন বেড়ে চলছেই। ভাঙছেন একের পর একেক রেকর্ড। গতকাল রোববার ফিঞ্চের সঙ্গে উদ্বোধনী জুটিতে ২০৯ রান করে পাকিস্তানকে উড়িয়ে দেয়ার পেছনে অনবদ্য ভূমিকা রাখেন তিনি।

ইনিংসের ৩৭তম ওভারে ইয়াসির শাহর বলে ব্যক্তিগত ৮৮ রান করে ইনাম-উল-হকের হাতে ক্যাচ দিয়ে বিদায় নেন অস্ট্রেলিয়ান দলের এ উদ্বোধনী ব্যাটসম্যান।

universel cardiac hospital

কিন্তু এর মাঝে নানা রেকর্ডের অংশীদার হয়ে যান অস্ট্রেলিয়া ক্রিকেট দলের একমাত্র মুসলিম খেলোয়াড় উসমান খাজা।

আউট হওয়ার আগেই ফিঞ্চের সঙ্গে মিলে অনেকগুলো রেকর্ডের মালিক হয়ে যান এ দুই ওপেনার। শারজা মাঠে এটিই উদ্বোধনী জুটিসহ যে কোনো জুটিতে সর্বোচ্চ রান।

এর আগে ১৯৯৩ সালের ৪ ফেব্রুয়ারি শারজাহ মাঠে সাঈদ আনোয়ার ও রমিজ রাজা ২০৪ রানের উদ্বোধনী গড়েন।

২০০১ সালের ১৪ জানুয়ারি ব্রিসবেনে ওয়েস্টইন্ডিজের বিপক্ষে অ্যাডাম গিলক্রিস্ট ও মার্ক ওয়াহ উদ্বোধনী জুটিতে ২০৬ রান সংগ্রহ করেছিলেন। অর্থাৎ, ১৮ বছর আগের করা সেই জুটির রেকর্ড ভেঙে দিল ফিঞ্চ-খাজা জুটি।

তবে উদ্বোধনী জুটির সর্বোচ্চ রেকর্ডটি পাকিস্তানিদের দখলে। ইমাম-উল-হক ও ফখরে জামানের জুটিই এখন পর্যন্ত ওয়ানডে ক্রিকেটের সেরা উদ্বোধনী জুটি। ২০১৮ সালের ২০ জুলাই জিম্বাবুয়ের বিরুদ্ধে এ জুটি ৩০৪ রান সংগ্রহ করেছিল।

আর অস্ট্রেলিয়ানদের মধ্যে ২০১৭ সালের ২৬ জুন অ্যাডিলেডে পাকিস্তানের বিপক্ষে ডেভিড ওয়ার্নার ও ট্রাবিস হেডের উদ্বোধনী জুটিটিই এখন পর্যন্ত শীর্ষে রয়েছে। এ দুই ওপেনার উদ্বোধনী জুটিতে সংগ্রহ করেছিলেন ২৮৪ রান।

গত ৮ মার্চ ভারতের বিরুদ্ধে রাঁচিতে অ্যারন ফিঞ্চের সঙ্গে ১৯৩ রানের উদ্বোধনী জুটি গড়েছিলেন উসমান খাজা। দুই দিন পর অর্থাৎ ১০ মার্চ হ্যান্ডসকম্বের সঙ্গে তৃতীয় উইকেট জুটিতে ১৯২ রান সংগ্রহ করেন উসমান খাজা।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে