বাজারে আসছে হুয়াওয়ের নতুন স্মার্টফোন

ডেস্ক রিপোর্ট

হুয়াওয়ের নতুন স্মার্টফোনের উদ্বোধন
হুয়াওয়ের নতুন স্মার্টফোনের উদ্বোধন। ছবি: এএফপি।

স্পেনের বার্সেলোনায় ভাঁজযোগ্য মেট এক্স দেখানোর পর প্রযুক্তি বিশ্বে নতুন স্মার্টফোন পি৩০ ও পি৩০ প্রো নিয়ে আরেকবার চমক দিল চীনা প্রযুক্তিপণ্য নির্মাতা প্রতিষ্ঠান হুয়াওয়ে। গতকাল প্যারিসে ইউরোপের বিভিন্ন টেলিকম প্রতিষ্ঠানের নির্বাহীদের সঙ্গে নিয়ে পি সিরিজে নতুন স্মার্টফোনের ঘোষণা দেন হুয়াওয়ে কনজুমার বিজনেস গ্রুপের প্রধান নির্বাহী কর্মকর্তা রিচার্ড ইয়ু।

অনুষ্ঠানে ইয়ু বলেন, প্রকৃতি থেকে অনুপ্রেরণা নিয়ে তাঁরা উন্নত নকশার নতুন স্মার্টফোন উন্মুক্ত করেছেন। নতুন স্মার্টফোনে পাতলা বেজেল ও অত্যন্ত সরু নচ রয়েছে। পি৩০ ও পি৩০ প্রো স্মার্টফোন অত্যন্ত পাতলা হলেও এতে আগের সংস্করণের চেয়ে বড় ব্যাটারি ব্যবহার করা হয়েছে। এতে ইনডিসপ্লে ফিঙ্গারপ্রিন্ট সেন্সর যুক্ত হয়েছে। পি৩০ প্রো স্মার্টফোনটি আইপি ৬৮ রেটিংয়ের অর্থাৎ, এটি পানি ও ধুলা প্রতিরোধী। পাঁচটি রঙে বাজারে আসবে এ স্মার্টফোন।

universel cardiac hospital

তিনি বলেন, পি সিরিজের নতুন স্মার্টফোনের বিশেষত্ব হচ্ছে এর ক্যামেরায়। এতে পরবর্তী প্রজন্মের ক্যামেরার অভিজ্ঞতা যুক্ত হবে। পি৩০ প্রো স্মার্টফোনে কোয়াড ক্যামেরা সেটআপ রাখা হয়েছে। এতে ১/১.৭ হুয়াওয়ে স্পেকট্রাম সেন্সরযুক্ত ৪০ মেগাপিক্সেল প্রাইমারি ক্যামেরা ও এফ/১.৬ লেন্স, এফ/২.২ অ্যাপারচারের সেকেন্ডারি ক্যামেরা ২০ মেগাপিক্সেল আলট্রা ওয়াইড অ্যাঙ্গেল ও অ্যাপারচার এফ/ ২.৪ টেলিফটো ৮ মেগাপিক্সেল ক্যামেরার পাশাপাশি টাইম অব ফ্লাইট (টিওএফ) ক্যামেরা যুক্ত রয়েছে। এতে কৃত্রিম বুদ্ধিমত্তাযুক্ত এইচডিআর প্লাস প্রযুক্তি ব্যবহৃত হয়েছে। পি৩০ প্রো স্মার্টফোনে ৫ এক্স অপটিক্যাল জুম, ৫০ এক্স ডিজিটাল জুম সুবিধা থাকবে। কম আলোতেও এ ফোনে ভালো ছবি তোলা যাবে।

পি৩০ ও পি৩০ প্রো স্মার্টফোনের সামনে রয়েছে এআই এইচডিআর প্লাসযুক্ত ৩২ মেগাপিক্সেলের ক্যামেরা। হুয়াওয়ে পি৩০ স্মার্টফোনটির ব্যাটারি ৩ হাজার ৬৫০ এমএএইচ ও পি৩০ প্রোর ব্যাটারি ৪ হাজার ২০০ এমএএইচ। এতে তারহীন রিভার্স চার্জিং সুবিধাও পাওয়া যাবে।

অ্যান্ড্রয়েড পাই ইএমইউআই ৯.১ সংস্করণ চালিত পি ৩০ মডেলটির দাম ৭৯৯ ইউরো আর পি৩০ প্রোর দাম ৯৯৯ ইউরো।

অনুষ্ঠানে ফ্রিলেস ও ফ্রিবাড লাইট ওয়্যারলেস হেডফোন, ওয়াচ জিটি এলিগ্যান্ট, জিটি অ্যাকটিভের ঘোষণাও দিয়েছে হুয়াওয়ে।

হুয়াওয়ে বাংলাদেশ কর্তৃপক্ষ সম্প্রতি জানিয়েছে, পি সিরিজের নতুন স্মার্টফোন তাঁরা বাংলাদেশের বাজারেও উদ্বোধন করবে।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে