আইএস: বাংলাদেশ শাখায় নতুন ‘খলিফা’ শাইখ আবু মুহাম্মাদ

ডেস্ক রিপোর্ট

আইএস জঙ্গি
ফাইল ছবি

সিরিয়ার বাঘুজে ইসলামিক স্টেটের (আইএস) পতনের ঘোষণা দিয়েছে মার্কিন সমর্থিত সিরিয়ান ডেমোক্রেটিক ফ্রন্ট (এসডিএফ)। জঙ্গি সংগঠনটি নতুন করে কোনো জায়গায় সম্প্রসারণ করবে নাকি বিলুপ্ত হবে, সেই আলোচনার মধ্যেই বাংলাদেশে এর ‘খলিফা’র নাম ও নির্দেশনা প্রকাশ পেল।

১২ মার্চ আইএসের মুখপত্র ‘আত তামক্বিন’–এর একটি সংখ্যায় বলা হয়েছে, শাইখ আবু মুহাম্মাদ আল–বাঙ্গালী এ অঞ্চলের নতুন খলিফা। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী সূত্র জানায়, এর আগে এ অঞ্চলের খলিফা হিসেবে নাম এসেছিল আবু ইব্রাহীম আল হানিফের। আবু ইব্রাহীম আল হানিফকে তা নিয়ে অনুসন্ধান এখন চূড়ান্ত পর্যায়ে।

আত তামক্বিন–এ আবু মুহাম্মাদ আল–বাঙ্গালী নিজেকে খলিফার পক্ষ থেকে নিযুক্ত প্রতিনিধি হিসেবে দাবি করেছেন। তিনি আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর অভিযানে জঙ্গি সংগঠনটির কর্মী–সমর্থক নিহত হওয়ার বদলা নেবেন বলে হুঁশিয়ারি দিয়েছেন। কীভাবে বদলা নিতে পারেন, সে বিষয়েও সাক্ষাৎকারে নির্দেশনা আছে।

universel cardiac hospital

ঢাকা মহানগর পুলিশের কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইমের নাম প্রকাশ না করার শর্তে একটি সূত্র বলেছে, কে এই আবু মুহাম্মাদ আল–বাঙ্গালী, সে সম্পর্কে তারা এখনো নিশ্চিত নয়।

তবে গত বছরের অক্টোবরে পুলিশের কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম নরসিংদীতে ‘গর্ডিয়ান নট বা জটিল গেরো’ নামের যে অভিযান পরিচালনা করে, সেই অভিযানেই প্রথম এই নাম তাদের কানে আসে। ওই অভিযানে দুজন নিহত হন। পুলিশের ধারণা ছিল, অভিযানে নিহত এক জঙ্গির নাম আবদুল্লাহ আল–বাঙ্গালী ও অন্যজনের নাম আকলিমা আকতার মনি। পুলিশের বিশ্বাস, নরসিংদীর ঘটনার সূত্র ধরে তারা নতুন এই খলিফাকে শনাক্ত করতে পারবে।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে