মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রীর বিচার শুরু

আন্তর্জাতিক ডেস্ক

মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী নাজিব রাজাক (ফাইল ছবি)

আলোচিত অর্থ আত্মসাতের মামলায় মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী নাজিব রাজাকের বিচার শুরু হয়েছে। বুধবার শুরু হওয়া এই বিচার চলবে এক মাস।

ওয়ান মালয়েশিয়া ডেভেলপমেন্ট বেরহাদের (ওয়ানএমডিবি) তহবিল থেকে প্রায় ৭০ কোটি মার্কিন ডলার অর্থ আত্মসাতের অভিযোগ আনা হয়েছে তার বিরুদ্ধে। নাজিব যদি দোষী সাব্যস্ত হন তাহলে তাকে বেশ কয়েক বছর কারাগারে থাকতে হতে পারে।

universel cardiac hospital

নাজিবের বিরুদ্ধে মোট ৪২টি অভিযোগ আনা হয়েছে। এর অধিকাংশই ওয়ানএমডিবির অর্থ আত্মসাতের সঙ্গে জড়িত। তবে নাজিব তার বিরুদ্ধে আনা অভিযোগ অস্বীকার করেছেন।

বুধবারের বিচারে নাজিব রাজাককে ওয়ানএমডিবির সাবেক ইউনিট এসআরসি ইন্টারন্যাশনাল থেকে ৪ কোটি ২০ মিলিয়ন রিঙ্গিত আত্মসাতসহ সাতটি অভিযোগের মুখোমুখি হতে হচ্ছে।

গত ১২ ফেব্রুয়ারিতে তার এ বিচার শুরু হওয়ার কথা থাকলেও এক আপিলের শুনানির কারণে তখন সেটা বাতিল হয়ে যায়।

নাজিব রাজাকের বিরুদ্ধে মুদ্রাপাচারের ২৭টি, বিশ্বাসভঙ্গের ফৌজদারি অপরাধের জন্য নয়টি, ক্ষমতার অপব্যবহারের জন্য পাঁচটি এবং নিরীক্ষা জালিয়য়াতির একটি অভিযোগ রয়েছে।

এর মধ্যে মুদ্রাপাচারের তিনটি, বিশ্বাসভঙ্গের ফৌজদারি অপরাধের জন্য তিনটি ও ক্ষমতার অপব্যবহারের জন্য একটি অভিযোগের বিচার শুরু হয়েছে।

মুদ্রাপাচারের ২১ অভিযোগ ও ক্ষমতার অপব্যবহারের চারটি অভিযোগে তার বিরুদ্ধে বিচার শুরু হবে ১৫ এপ্রিল। সরকারের তহবিল অপব্যবহারের বিষয়ে অভিযোগে তৃতীয় বিচার শুরু হবে ৮ জুলাই।

সূত্র : বিবিসি

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে