ডক্টরেট ডিগ্রি পেলেন শাহরুখ

বিনোদন ডেস্ক

ডক্টরেট ডিগ্রি পেলেন শাহরুখ
ডক্টরেট ডিগ্রি হাতে বলিউড অভিনেতা শাহরুখ খান। ছবি : সংগৃহিত


শাহরুখ মীর ফাউন্ডেশন পরিচালিত আবাসনে থাকা প্রত্যেক অ্যাসিড আক্রান্ত মেয়েকে ‘নিজের বোন’ বলে মনে করেন। তাদের সঙ্গে বড় ভাইয়ের মতো আচরণ করেন।


বলিউডের জনপ্রিয় অভিনেতা শাহরুখ খানকে মানবসেবায় উল্লেখযোগ্য ভূমিকা রাখার জন্য লন্ডনের ইউনিভার্সিটি অব ল ডক্টরেট ডিগ্রি দেয়া হয়েছে।

বৃহস্পতিবার লন্ডনের বার্বিকান সেন্টারে বিশ্ববিদ্যালয়ের গ্র্যাজুয়েশন অনুষ্ঠানে তাকে এ ডিগ্রি প্রদান করা হয়। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের প্রায় সাড়ে ৩০০ ছাত্রছাত্রী।

universel cardiac hospital

ডক্টরেট ডিগ্রি প্রদানের জন্য কৃতজ্ঞতা জানিয়ে শাহরুখ খান বলেন, দান সসম্মানে কিন্তু নিঃশব্দে করা উচিত। নিজের দানের কথা ফলাও করে প্রচার করা ঠিক নয়। সেই বিষয়গুলো আমার ভালো লাগে, যেগুলোর জন্য আমি নিজে কাজ করেছি।

তিনি বলেন, আমার খ্যাতি এ কাজে দারুণ সাহায্য করেছে। আমি মহিলাদের ক্ষমতায়ন, দুস্থদের পুনর্বাসন, সবার মৌলিক অধিকার রক্ষা ইত্যাদি নিয়ে কাজ করেছি, যা আমি পেয়েছি, তা বিশ্বকে ফিরিয়ে দেয়া আমার কর্তব্য।

প্রসঙ্গত, শাহরুখ খানের ‘মীর ফাউন্ডেশন’ নামে একটি দাতব্য প্রতিষ্ঠান রয়েছে। ২০১৭ সালে এর কার্যক্রম শুরু হয়। অ্যাসিড হামলার শিকার এবং যেকোনো কারণে পুড়ে যাওয়া নারীদের নিয়ে কাজ করে প্রতিষ্ঠানটি। আহত সেসব নারীর প্রয়োজনীয় সব চিকিৎসা, আইনি সহায়তা, কারিগরি শিক্ষা প্রদান, পুনর্বাসন ও উদ্দীপ্ত করার জন্য নানা পরামর্শ দেয়া হয়।

অ্যাসিড আক্রান্ত ব্যক্তিদের পাশে দাঁড়ানো এবং তাদের স্বাবলম্বী করে জীবনের মূল স্রোতে ফিরিয়ে আনা এই প্রতিষ্ঠানের উদ্দেশ্য। জানা গেছে, শাহরুখ খান মীর ফাউন্ডেশন পরিচালিত আবাসনে থাকা প্রত্যেক অ্যাসিড আক্রান্ত মেয়েকে ‘নিজের বোন’ বলে মনে করেন। তাদের সঙ্গে বড় ভাইয়ের মতো আচরণ করেন।

এর আগে শাহরুখ খানকে বেডফোর্ডশায়ার বিশ্ববিদ্যালয় ও এডিনবার্গ বিশ্ববিদ্যালয় থেকে ডক্টরেট ডিগ্রি দেয়া হয়।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে