রোড সেফটি সেমিনারে অংশ নিতে গ্রীসে যাচ্ছেন ইলিয়াস কাঞ্চন

বিনোদন ডেস্ক

৬ষ্ঠ গ্লোবাল মিটিং অন রোড সেফটি সেমিনারে অংশ নিতে সোমবার দিবাগত রাতে গ্রীস যাচ্ছেন নিরাপদ সড়ক চাই আন্দোলনের প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চন। এই সেমিনারটির আয়োজন করেছে গ্লোবাল এ্যালায়েন্স অব এনজিওস ফর রোড সেফটি।

সংস্থাটি জাতিসংঘের সঙ্গে মিলে সারা বিশ্বে সড়ক দুর্ঘটনা কীভাবে কমিয়ে আনা যায় সেই লক্ষ্যেই কাজ করছে। ২০২০ সালের মধ্যে সড়ক দুর্ঘটনা কমিয়ে আনার জন্য জাতিসংঘ কর্তৃক যে ‘দশক’ ঘোষিত আছে তা বাস্তবায়নে কাজ করে যাচ্ছে এই সংস্থাটি।

universel cardiac hospital

বিশ্বের বিভিন্ন দেশের সড়ক দুর্ঘটনা কাজ করা বিভিন্ন সংগঠন নিয়ে এই সংস্থাটি গঠিত। সংস্থাটির সাথে বৃটেনের রয়েল ফ্যামিলির সদস্যও যুক্ত আছেন। এবারের সেমিনারে রয়েল ফ্যামিলির একজন সদস্যও যোগ দেবেন।

এই সেমিনারের উদ্দেশ্য হচ্ছে, ২০২০ সালের মধ্যে সড়ক দুর্ঘটনা কমিয়ে আনার জন্য জাতিসংঘ কর্তৃক ডিকেড শেষ হতে যাচ্ছে। ২০১১ সালে ঘোষিত ২০২০ সাল তথা এই দশ বছরকে টার্গেট করে ডিকেড ঘোষিত হয়। ইতোমধ্যেই ঘোষিত ডিকেডের ৯ বছর চলছে। ২০২০ সালে এর মেয়াদ শেষ হবে।

এই সময়ের মধ্যে সারা বিশ্বে সড়ক দুর্ঘটনা কতটুকু কমিয়ে আনা গেছে, যদি না কমে থাকে কেন কমেনি, কোন কোন ক্ষেত্রে অগ্রগতি আছে, আর কাঙ্খিত লক্ষ্যে পৌঁছানোর জন্য কী কী করা দরকার তা আলোচনা হবে এই সেমিনারে।

সেই সাথে কীভাবে এই সময়ের মধ্যে বাকি কাজ বা যে প্রস্তাবনা আসবে তা বাস্তবায়ন করা যায় তারও একটি কর্মপরিকল্পনা নির্ধারণ করা হবে। ইলিয়াস কাঞ্চন সেমিনারে বাংলাদেশের সড়ক দুর্ঘটনার চিত্র, কারণ, প্রতিকার, অগ্রগতি, করণীয়, সুপারিশমালাসহ বিভিন্ন দিক তুলে ধরে বক্তব্য রাখবেন।

তিনি এই সেমিনারে সড়ক দুর্ঘটনা কমিয়ে আনার লক্ষ্যে গত ২৫ বছরের কর্মকাণ্ডও তুলে ধরবেন। তার সঙ্গে সফরসঙ্গী হিসেবে আছেন নিসচার আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক মিরাজুল মইন জয়। যিনি এলায়েন্স অ্যাডভোকেট অর্থাৎ সড়ক দুর্ঘটনা কমিয়ে আনার দিক নির্দেশনার উপর ভূমিকা রাখছেন।

এছাড়াও সাথে থাকবেন নিসচার প্রশিক্ষণ সম্পাদক ফারিহা ফাতেহ। যিনি সারা বিশ্বে সড়ক দুর্ঘটনা নিরসনে প্রশিক্ষণের বিষয়টির সাথে বাংলাদেশের প্রশিক্ষণের সমন্বয় করবেন। জয় এবং ফারিহা উভয়ই এই দুই বছরে গ্লোবাল এ্যালায়েন্স অব এনজিওস ফর রোড সেফটি প্রণীত দিকনির্দেশনার আলোকে বাংলাদেশে কাজ করবেন।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে