পহেলা বৈশাখ উপলক্ষে নন্দীগ্রামে শুরু জামাই মেলা

সারাদেশ ডেস্ক

বগুড়ার নন্দীগ্রাম উপজেলায় পহেলা বৈশাখকে ঘিরে পড়েছে সাজ সাজ রব। শহর থেকে দূরে এই গ্রামীণ জনপদে এখন জমে উঠেছে উৎসবের আমেজ।

নাইওর এসেছেন ৪০ গ্রামের নববধূ ও মেয়েরা। শ্বশুর বাড়িতে নিমন্ত্রণে এসেছেন জামাইয়েরা। উপলক্ষ তিন দিনের মেলা। চৈত্রসংক্রান্তি আর পহেলা বৈশাখে কাল শনিবার থেকে নন্দীগ্রাম উপজেলার থালতা মাজগ্রাম ইউনিয়নের পাঠান গ্রামে এই মেলা বসছে প্রায় দু’শ বছর ধরে।

universel cardiac hospital

প্রাচীন এই মেলায় লোকসমাগম বেড়ে যাওয়ায় পাশের নিমাইদীঘিতেও আরো একটি মেলা বসছে এক দশক ধরে। মেলা উপলক্ষে শ্বশুরবাড়িতে জামাইদের নিমন্ত্রণের রেওয়াজ চালু আছে বলে স্থানীয়ভাবে এই দু’টি মেলা ‘জামাই মেলা’ নামে পরিচিত।

মেলায় দেশের বিভিন্ন এলাকা থেকে নানান রকমের মিষ্টি ও আসবাবপত্রের দোকান আসে। মেলায় ওঠে বাঁশি, ধাতব কারুপণ্য ও মৃৎশিল্প। এছাড়াও মেলায় কারুশিল্পের পাশাপাশি থাকে সাংস্কৃতিক অনুষ্ঠান।

এদিকে রোববার সকালে উপজেলা প্রশাসনের আয়োজনে মঙ্গল শোভাযাত্রা হবে। মঙ্গল শোভাযাত্রায় স্কুল-কলেজের শিক্ষার্থীসহ সাধারণ মানুষের সমাগম ঘটবে। তাই মানুষের নিরাপত্তার কথা ভেবে নন্দীগ্রাম উপজেলায় নেয়া হয়েছে কঠোর নিরাপত্তা ব্যবস্থা।

মেলা কমিটির সভাপতি আজাহার আলী জানান, এই মেলাটি আমাদের নিমাইদীঘির ঐতিহ্যবাহী মেলা। পূর্বে থেকেই এই মেলার নাম জামাই মেলা হিসেবেই পরিচিত।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে