তারেকের ব্যাংক হিসাব জব্দের আদেশ যাবে পররাষ্ট্র মন্ত্রণালয়ে: স্বরাষ্ট্রমন্ত্রী

ডেস্ক রিপোর্ট

আসাদুজ্জামান খান কামাল
স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। ফাইল ছবি

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান ও তাঁর স্ত্রী জোবাইদা রহমানের নামে ইংল্যান্ডে থাকা ব্যাংক অ্যাকাউন্ট জব্দের আদেশ পররাষ্ট্র মন্ত্রণালয়ে পাঠানো হবে।

আজ শুক্রবার বেলা দুইটার পরে কারওয়ান বাজারের আম্বর শাহ শাহী মসজিদের নিচতলার সংস্কার কাজ শেষে তা উদ্বোধনের সময় এক প্রশ্নের জবাবে মন্ত্রী এ কথা বলেন। তারেক রহমান ও তাঁর স্ত্রী জোবাইদা রহমানের ইংল্যান্ডের ব্যাংকে থাকা তিনটি ব্যাংক অ্যাকাউন্ট জব্দে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে নির্দেশ দিয়েছেন ঢাকার একটি আদালত। ঢাকার বিশেষ জজ আদালতের বিচারক ইমরুল কায়েস বুধবার এ আদেশ দিলেও বৃহস্পতিবার তা প্রকাশ হয়। দুর্নীতি দমন কমিশনের (দুদক) আবেদনের পরিপ্রেক্ষিতে আদালত এই আদেশ দেন।

এ প্রসঙ্গে সাংবাদিকদের প্রশ্নের জবাবে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, বিদেশে পুলিশের কর্মকাণ্ড ইন্টারপোলের মাধ্যমে হয়। আর ব্যাংক জব্দের যে আদেশ আদালত দিয়েছেন, তা পররাষ্ট্র মন্ত্রণালয়ে পাঠানো হবে।

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল গতকাল তিন দিনের চীন সফর শেষে দেশে এসেছেন। তিনি বলেন, মিয়ানমার থেকে আসা ১১ লাখ রোহিঙ্গাকে মিয়ানমারে ফেরত পাঠাতে চীন সর্বাত্মক সহযোগিতা করবে। রোহিঙ্গাদের ফেরত পাঠানোর ক্ষেত্রে চীন যেন ভূমিকা রাখে সে বিষয়ে অনুরোধ করা হয়েছে বলেও জানান তিনি। মন্ত্রী বলেন, মিয়ানমারের সঙ্গে যেসব বিষয়ে সমস্যা রয়েছে তা সমাধানেও চীন সহযোগিতা করবে।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ‘চীনের ইন্টেরিয়র মিনিস্ট্রি যা আমাদের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সম-মর্যাদার, তাদের সঙ্গে অনেক বিষয়ে ফলপ্রসূ আলোচনা হয়েছে। আমাদের কী কী হচ্ছে, কী সমস্যা রয়েছে তা নিয়েও আলোচনা হয়েছে।’ মন্ত্রী আরও জানান, ঢাকা মেট্রোপলিটন পুলিশ ও বেইজিং পুলিশের মধ্যে একটি সমঝোতা স্মারক হয়েছে।

মাদক নির্মূলের বিষয়ে আসাদুজ্জামান খান কামাল বলেন, মাদক নির্মূলে চীন তাদের সফলতা দেখিয়েছে। তারাও মাদকের বিরুদ্ধে যুদ্ধ করেছে। বাংলাদেশের মাদকের বিরুদ্ধে সরকারের জিরো টলারেন্সে চীন সহযোগিতা করবে। এ ছাড়া পুলিশ, ফায়ার ফাইটারদের প্রশিক্ষণের বিষয়েও চীন সহযোগিতা করবে বলে জানান স্বরাষ্ট্রমন্ত্রী।

শেয়ার করুন
  • 14
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
    14
    Shares

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here