মধ্যপাড়া খনিতে ১৬ দিন পাথর তোলা বন্ধ

ডেস্ক রিপোর্ট

মধ্যপাড়া খনিতে পাথর তোলার যন্ত্র বিকল হওয়ায় ১৬ দিন ধরে কাজ বন্ধ রয়েছে। খনির পাথর তোলার কাজে ব্যবহৃত উইন্ডিং মেশিনের গিয়ার বক্সের পিনিয়াম ভেঙে যায়। যে কারণে ৩ এপ্রিল রাত থেকে পাথর তোলা বন্ধ হয়ে যায়।

এছাড়া বছরখানেক ধরে খনির পাথর বিক্রিতে গতি নেই। পাথর তোলা ও বিক্রি বন্ধ থাকায় খনি সারফেস ভাগের হার্ডরক ইয়ার্ডে পাথরের স্তূপ জমেছে।ফলে দেশীয় বাজারে পাথরের মূল্যও কমছে। কবে নাগাদ পাথর তোলা শুরু হবে এ ব্যাপারে এখন কিছু বলতে পারছে না খনি কর্তৃপক্ষ।

universel cardiac hospital

সূত্র জানায়, চীন থেকে আমদানি করা বিকল মেশিনটি মেরামত করতে কতদিন সময় লাগবে এবং কবে নাগাদ পাথর তোলা শুরু হবে সেটি অনিশ্চিত হয়ে পড়েছে।

খনির উৎপাদন ব্যবস্থার ঠিকাদারি প্রতিষ্ঠান জিটিসি উইন্ডিং মেশিন সরবরাহকারী চীনা কোম্পানির সঙ্গে যোগাযোগ করে গিয়ারবক্স মেরামতের উদ্যোগ নিয়েছে।

বর্তমানে খনি ইয়ার্ডে বিভিন্ন সাইজের প্রায় ৬ লাখ টন পাথরের মজুদ রয়েছে। এ অবস্থায় পাথর বিক্রিতে গতি আনতে পাথরের মূল্য কমানোর উদ্যোগ নেয়া হচ্ছে বলে জানানো হয়েছে।

খনি কর্তৃপক্ষ বলছে, সরকারি সিদ্ধান্ত অনুযায়ী ৬ চাকার গাড়িতে ট্রাকসহ ২২ টনের বেশি এবং ১০ চাকার গাড়িতে ট্রাকসহ ৩০ টনের বেশি মালামাল পরিবহন করা যাবে না।

সরকারি এ সিদ্ধান্ত কার্যকর করতে গিয়েই খনির পাথর বিক্রি কমে গেছে। ট্রাক মালিক ও চালকরা আগে যেখানে ৬ চাকার ট্রাকে ২০ থেকে ২৫ টন এবং ১০ চাকার ট্রাকে ৪ থেকে ৪১ টন পাথর পরিবহন করতে পারত বর্তমানে সেখানে একই ভাড়ায় ৬ চাকার ট্রাকে ১৫ থেকে ১৬ টন এবং ১০ চাকার ট্রাকে ১৯ থেকে ২০ টনের বেশি পাথর পরিবহন করতে পারছে না। এ কারণেই খনি কর্তৃপক্ষ ক্রেতা হারিয়েছে।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে