শ্রীলঙ্কায় সোমবার মধ্যরাত থেকে জরুরি অবস্থা জারি

আন্তর্জাতিক ডেস্ক

শ্রীলঙ্কায় কয়েকটি স্থানে ধারাবাহিক বোমা হামলায় বহু হতাহতের ঘটনায় সোমবার মধ্যরাত থেকে জরুরি অবস্থা জারির ঘোষণা দেয়া হয়েছে।

দেশটির ন্যাশনাল সিকিউরিটি কাউন্সিল শর্তসাপেক্ষে এই জরুরি অবস্থা জারির পরিকল্পনা করেছে।

universel cardiac hospital

দেশটির রাষ্ট্রপতির মিডিয়া ইউনিট এ বিষয়ে একটি সংবাদ বিজ্ঞপ্তি দিয়েছে। এতে জরুরি অবস্থা জারির পক্ষে সাংবিধানিক ধারাও উল্লেখ করা হয়েছে।

শ্রীলংকার রাষ্ট্রপতি মইথ্রিপলা সিরিসেনার সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, সন্ত্রাসবাদ মোকাবিলায় জরুরি অবস্থা জারি করা হবে। তবে এটি দেশের নাগরিকদের মতপ্রকাশের স্বাধীনতাকে বাধাগ্রস্ত করবে না।

দেশটির প্রেসিডেন্টের মিডিয়া ইউনিটি থেকে দেয়া সংবাদ বিজ্ঞপ্তিতেও বলা হয়েছে, এসব পদক্ষেপ নেয়ার লক্ষ্য হলো সন্ত্রাসবাদ, মত প্রকাশের অধিকার খর্ব করা নয়।

রোববার সকাল থেকে দুপুর পর্যন্ত রাজধানী কলম্বো ও তার আশপাশে গির্জা ও হোটেলে সবমিলিয়ে আটটি বিস্ফোরণে ২৯০ জনের মৃত্যু হয়েছে বলে বার্তা সংস্থা এএফপির প্রতিবেদনে বলা হয়েছে। এসব হামলায় ৫শ’র বেশি মানুষ আহত হয়েছেন।

ইস্টার সানডে উপলক্ষে খ্রিস্টান ধর্মাবলম্বীরা রোববার সকালে গির্জায় প্রার্থনা করার সময় শ্রীলংকার রাজধানী কলম্বোর একটিসহ দেশটির তিনটি গির্জায় একযোগে বোমার বিস্ফোরণ ঘটে। প্রায় একই সময় কলম্বোর তিনটি পাঁচ তারকা হোটেল– শাংরি লা, সিনামন গ্র্যান্ড ও কিংসবুরিতেও বোমার বিস্ফোরণ হয়।

সকালে ছয়টি স্থাপনায় হামলার কয়েক ঘণ্টা পর দুপুরে কলম্বোর দক্ষিণাঞ্চলের দেহিওয়ালা এলাকায় একটি হোটেলে সপ্তম বিস্ফোরণটি ঘটে। এরপর কলম্বোর উত্তরে ওরুগোদাওয়াত্তা এলাকায় আরেকটি বিস্ফোরণের খবর পাওয়া যায়।

হামলার ঘটনায় এখন পর্যন্ত ২৪ জনকে আটক করা হয়েছে।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে