শিক্ষার্থীদের থালা-বাটি নয়, পুরস্কার দিতে হবে বই

ডেস্ক রিপোর্ট

শিক্ষা প্রতিষ্ঠানে ছাত্রছাত্রীদের পুরস্কার হিসেবে থালা, বাটি, মগ, জগ, গ্লাসসহ কোনো ধরনের ক্রোকারিজ সামগ্রী না দিতে নির্দেশ দিয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর (মাউশি)। শিক্ষা প্রতিষ্ঠানের প্রধানদের প্রতি এ নির্দেশনা জারি করা হয়। এসবের পরিবর্তে পুরস্কার হিসেবে বই দিতে বলা হয়েছে।

বুধবার (২৪ এপ্রিল) এ সংক্রান্ত একটি পরিপত্র জারি করে অধিদপ্তর। বিষয়টি নিশ্চিত করতে জেলা শিক্ষা কর্মকর্তা ও উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তাদের নির্দেশ দেওয়া হয়েছে।

universel cardiac hospital

মাউশির পরিচালক (মাধ্যমিক) অধ্যাপক আবদুল মান্নানের সই করা পরিপত্রে বলা হয়, বিদ্যালয় ও মহাবিদ্যালয়ে বার্ষিক ক্রীড়া, সাংস্কৃতিক অনুষ্ঠানসহ নানা আয়োজনে পুরস্কার হিসেবে শিক্ষার্থীদের মাঝে ক্রোকারিজ সামগ্রী বিতরণ করা হয়। শিক্ষা প্রতিষ্ঠানে শিখনসামগ্রী হিসেবে এসব পণ্য আদৌ পরিগণিত হয় না। ছাত্রছাত্রীদের উপহার হিসেবে শ্রেণি উপযোগী বই দিতে হবে। শিক্ষকরা এসব বই নির্বাচন করবেন।

এ ব্যাপারে জানতে চাইলে অধ্যাপক আবদুল মান্নান দৈনিক শিক্ষাকে বলেন, কোমলমতি শিশুদের ঘটি-বাটি পুরস্কার দেওয়া কোনো গ্রহণযোগ্য বিষয় নয়। এসব পুরস্কার শিশুদের কোনো কাজে আসে না। তারা এ থেকে কিছু শিখতেও পারে না। শিক্ষার্থীর বয়স বিবেচনা করে তাই তাকে বই পুরস্কার দিতে বলা হয়েছে।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে