ইয়াজিদি সমাজ আইএস ধর্ষণে জন্মানো শিশুদের মেনে নেবে

আন্তর্জাতিক ডেস্ক

ইয়াজিদি সমাজ আইএস ধর্ষণে জন্মানো শিশুদের মেনে নেবে
আইএস ধর্ষণে জন্মানো শিশু। ফাইল ছবি

ইসলামিক স্টেট (আইএস) জঙ্গিরা ইয়াজিদি সম্প্রদায়ের হাজার হাজার নারীকে দাসী হিসেবে ধরে নিয়ে যায়। সেখানে ইয়াজিদি নারীদের তারা দিনের পর দিন ধর্ষণ করেছে। ইয়াজিদি নারীদের গর্ভে জন্ম নেওয়া আইএস জঙ্গিদের ওরসজাত সন্তান নিজেদের সম্প্রদায়ে গ্রহণ করার ঘোষণা দিয়েছে ইয়াজিদিরা। 

ইয়াজিদি সম্প্রদায়ের নেতা বাবা শেখের ছেলে ইদো বাবা শেখ বৃহস্পতিবার জানিয়েছেন, যেসব নারীদের দাসী হিসেবে ধরে নিয়ে গেছে আইএস জঙ্গিরা, তাদের গর্ভের সন্তানদের আমাদের সম্প্রদায়ে জায়গা করে দেওয়া হবে।

universel cardiac hospital

ইরাকের কুর্দি নিয়ন্ত্রিত এলাকায় ১০ লাখের বেশি উদ্বাস্তু মানুষের বসবাস। তার মধ্যে দুই লাখের বেশি ইয়াজিদি রয়েছে, আইএসের হামলায় তারা ২০১৪ সালে বাড়ি ছেড়ে পালিয়েছে।

উত্তর-পশ্চিম ইরাক থেকে হাজার হাজার ইয়াজিদি নারী দাসী হিসেবে ধরে নিয়ে যায় আইএস। মার্কিন নেতৃত্বাধীন কুর্দি বাহিনীর তৎপরতায় আইএসের ঘাঁটি গত মার্চে গুঁড়িয়ে দেওয়ার পর ওইসব নারীদের উদ্ধারের ব্যাপারে নতুন করে স্বপ্ন দেখে ইয়াজিদিরা।

যেসব নারীদের আইএস ধরে নিয়ে গেছে, তাদের এবং তাদের গর্ভে জন্ম নেওয়া সন্তানদের উদ্ধারের ব্যাপারে বর্তমানে অনেকটাই আশাবাদী ইয়াজিদিরা। তারা স্বপ্ন দেখছেন, আইএসের কবলে থাকা এই সম্প্রদায়ের নারীরা একদিন ফিরে আসবে, সেই সঙ্গে ফিরবে তাদের মেয়েদের গর্ভে জন্ম নেওয়া সন্তানরাও।

এখন পর্যন্ত তিন হাজার ইয়াজিদি নারীর খোঁজ পাওয়া যাচ্ছে না। বাইত ইয়াজিদি ফাউন্ডেশনের পক্ষ থেকে জানানো হয়েছে, ইয়াজিদি নারীরা ফিরে আসলে তাদের সন্তানদের কাছ থেকে আলাদা করা হবে না। অন্য নারীদেরও সমাজে গ্রহণ করা হবে স্বাভাবিকভাবে।

এর আগে গত বুধবার ইয়াজিদি ধর্মীয় পরিষদ জানায়, দাসত্বের বেড়াজাল থেকে মুক্ত হয়ে আসা নারীদের সন্তানসহ ইয়াজিদি সম্প্রদায়ে মেনে নেওয়া হবে।

ইয়াজিদি সম্প্রদায়ের পক্ষ থেকে সিরিয়ার উত্তর-পূর্বাঞ্চলের ক্যাম্পে প্রতিনিধি পাঠানো হয়েছে। তারা সেখানে খুঁজে দেখবে যে, কোনো ইয়াজিদি নারী আছে কিনা। থাকলে তাদের উদ্ধার করে নিয়ে আসা হবে। এমনকি ফিরিয়ে নিয়ে আসার পর সেসব নারী ও শিশুদের মানসিক অবস্থা যাচাই করে চিকিৎসাও দেওয়া হবে।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে