ইন্দোনেশিয়ায় বন্যা-ভূমিধস, নিহত ২৯

আন্তর্জাতিক ডেস্ক

ইন্দোনেশিয়ায় নিহত ২৯
ইন্দোনেশিয়ায় নিহত ২৯। ছবি : সংগৃহিত

ইন্দোনেশিয়ায় গত কয়েকদিনের টানা বর্ষণ থেকে সৃষ্ট বন্যা ও ভূমিধসে অন্তত ২৯ জন নিহত হয়েছেন। আসন্ন ভয়াবহ পরিস্থিতি থেকে বাঁচতে বাড়িঘর ছেড়ে নিরাপদ স্থানে আশ্রয় নিচ্ছেন হাজারো মানুষ।

বার্তা সংস্থা রয়টার্স জানায়, দেশটির জাতীয় দূর্যোগ ব্যবস্থাপনা ও নিয়ন্ত্রণ সংস্থা সোমবার এ তথ্য জানিয়েছে। বন্যা ও ভূমিধসে শতাধিক ভবন ধসে পড়েছে। বিভিন্ন সড়ক ও সেতু ভেঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে।

universel cardiac hospital

জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা ও নিয়ন্ত্রণ সংস্থা বলছে, ভারী বর্ষণের পর দেশটির বেঙ্গকুলু প্রদেশের দক্ষিণ-পূর্বাঞ্চলীয় এলাকায় অবস্থিত সুমাত্রায় কয়েক ডজন মানুষ নিখোঁজ রয়েছেন। প্রদেশটির দুটি জেলার যোগাযোগ ব্যবস্থা সম্পূর্ণ বিচ্ছিন্ন হয়ে পড়েছে।

বাড়িঘর ছেড়ে যেসব মানুষ এখানে ওখানে আশ্রয় নিয়েছেন তাদেরকে টেন্ট, নৌকা এবং খাবার ও পানি সরবরাহ জরুরি হয়েছে পড়েছে। কিছু স্থানে অস্থায়ী ভিত্তিতে সেতু নির্মাণ করা না গেলে আরও অনেকে মৃত্যুর ঝুঁকিতে পড়বেন বলে জানানো হয়েছে।

দেশটির স্বাস্থ্য কর্মকর্তারা বলছেন, বিশুদ্ধ পানির অভাবে গোটা দেশে নানারকম রোগ ছড়িয়ে পড়তে পারে। বাস্তুচ্যুত মানুষদের নিরাপদ স্থানে সরিয়ে নেয়াসহ অন্যান্য সব রকমের সহযোগিতা করা হচ্ছে বলে জানিয়েছে দেশটির সরকার।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে