একনেকে ১০ হাজার ১১৬ কোটি টাকা ব্যয়ে ৭ প্রকল্প অনুমোদন

ডেস্ক রিপোর্ট

জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক) ১০ হাজার ১১৬ কোটি টাকা ব্যয়ে ৭টি প্রকল্প অনুমোদন করেছে।

এর মধ্যে জিওবি ৪ হাজার ৪০৬ কোটি টাকা, সংস্থার নিজস্ব অর্থায়ন ৪৯০ কোটি এবং প্রকল্প ঋণ ৫ হাজার ২২০ কোটি টাকা।

universel cardiac hospital

মঙ্গলবার প্রধানমন্ত্রী এবং একনেক চেয়ারপারসন শেখ হাসিনার সভাপতিত্বে শেরেবাংলা নগর এনইসি সম্মেলনকক্ষে অনুষ্ঠিত একনেকসভায় প্রকল্পগুলো অনুমোদন দেয়া হয়।

অনুমোদন পাওয়া প্রকল্পগুলো হচ্ছে- ৩ হাজার ৯৭১ কোটি টাকায় ‘সিদ্ধিরগঞ্জ ৩৩৫ মেগাওয়াট কম্বাইন্ড সাইকেল পাওয়ার প্লান্ট নির্মাণ’ প্রকল্প, ২ হাজার ৪৭৯ কোটি টাকা ব্যয়ে ‘চট্টগ্রাম-ফেনী-বাখরাবাদ গ্যাস সঞ্চালন সমান্তরাল পাইপলাইন নির্মাণ’ প্রকল্প।

এ ছাড়া মহেশখালী এলএনজি টার্মিনালের মাধ্যমে বিদেশ থেকে আমদানি করা এলএনজি গ্যাস চট্টগ্রাম অঞ্চলের চাহিদা মেটানোর পর উদ্বৃত্ত গ্যাসে দেশের সার্বিক চাহিদা মেটাতে ফৌজদারহাট থেকে জাতীয় গ্রিডে সরবরাহের প্রয়োজনীয় সঞ্চালন অবকাঠামো সৃষ্টি করা।

চট্টগ্রাম জেলার ফৌজদারহাট থেকে ফেনী হয়ে কুমিল্লা জেলার বাখরাবাদ পর্যন্ত ১০০০ পিএসআইজি চাপসম্পন্ন ৩৬ ইঞ্চি ব্যাসের ১৮১ কিমি গ্যাস সঞ্চালন পাইপলাইন নির্মাণ করা হবে।

অস্থায়ী ভিত্তিতে রাসায়নিক দ্রব্য সংরক্ষণের জন্য গুদাম নির্মাণ প্রকল্প, বিসিক কেমিক্যাল ইন্ডাস্ট্রিয়াল পার্ক, মুন্সীগঞ্জ প্রকল্প।

‘প্রশিক্ষণ ও ক্ষমতা উন্নয়ন’ প্রকল্প। সমাজকল্যাণ মন্ত্রণালয়ের ‘সমাজকল্যাণ ভবন নির্মাণ’ প্রকল্প, নীলফামারী জেলার চাড়ালকাটা নদী সোজাকরণ এবং বুড়িতিস্তা নদীতীর সংরক্ষণ’ প্রকল্প।

সভায় অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল, পরিকল্পনা মন্ত্রী এমএ মান্নান, কৃষিমন্ত্রী আবদুর রাজ্জাক, তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ, শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ুন, স্বাস্থ্য ও পরিবারকল্যাণমন্ত্রী জাহিদ মালেক, বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি, গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী শ ম রেজাউল করিম, পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনবিষয়ক মন্ত্রী মো. শাহাব উদ্দিন, ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী প্রমুখ।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে