উত্তরাঞ্চলের উপর দিয়ে অতিক্রম করবে ফনি

স্টাফ রিপোর্টার

ঘূর্ণিঝড় ফণি
ঘূর্ণিঝড় ফণি। ছবি-সংগৃহিত

সুপার সাইক্লোন ‘ফনি’র বর্তমান গতিপথ অপরিবর্তিত থাকলে সেটি উত্তরাঞ্চলের ওপর দিয়ে বয়ে যাওয়ার আশঙ্কা করা হচ্ছে। আগামী শনিবার ঘূর্ণিঝড়টি ভারতের পশ্চিমবঙ্গ হয়ে রাজশাহী বিভাগের চাঁপাইনবাবগঞ্জ দিয়ে প্রবেশ করবে এবং রংপুর বিভাগ হয়ে পরের দিন রোববার সকাল নাগাদ ভারতের আসামে প্রশমিত হবে।

ঘূর্ণিঝড় পূর্বাভাস সংক্রান্ত আন্তর্জাতিক ওয়েবসাইট ‘উইন্ডি ডটকম’ থেকে পাওয়া স্যাটেলাইট চিত্রের বিশ্লেষণ থেকে পাওয়া তথ্যে জানা যায়, শনিবার বিকাল ৩টা নাগাদ ঘূর্ণিঝড়ের কেন্দ্র চাঁপাইনবাবগঞ্জ দিয়ে বাংলাদেশে প্রবেশ করবে।

এরপর রাজশাহী হয়ে রাত ৮টায় এটি বগুড়ায় থাকার সম্ভাবনা রয়েছে। রাত ১১টায় রংপুর এবং ৩টায় নীলফামারি অতিক্রম করে এর কেন্দ্র বাংলাদেশ অতিক্রম করবে।

universel cardiac hospital

এ ধরনের সুপার সাইক্লোনের কেন্দ্রে থাকার অভিজ্ঞতা উত্তরাঞ্চলের জেলাগুলোর খুব একটা নেই। এ নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে পোস্ট দিয়ে সবাইকে সতর্ক করেছেন নীলফামারির জেলা প্রশাসক নাজিয়া শিরীন।

তিনি লিখেছেন, ‘ফনি রংপুর বিভাগের বিভিন্ন জেলা দিয়ে অতিক্রম করবে। সকলকে প্রয়োজনীয় প্রস্তুতি ও সতর্কতা অবলম্বনের জন্য আহ্বান করছি।’ এদিকে রাজশাহীতেও এ নিয়ে পর্যাপ্ত সতর্কতা অবলম্বন করা হচ্ছে।

এ নিয়ে বৃহস্পতিবার দুপুরে জেলা প্রশাসনের সম্মেলন কক্ষে জরুরী সভা অনুষ্ঠিত হয়েছে। সেখানে এ ব্যাপারে সবাইকে প্রস্তুত থাকার আহ্বান জানিয়েছেন সভার সভাপতি জেলা প্রশাসক এসএম আবদুল কাদের।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে