রমজানে বন্দি বিনিময়ের প্রস্তাব আনসারুল্লা’র

ডেস্ক রিপোর্ট

ইয়েমেনের হুথি আনসারুল্লাহ পবিত্র রমজান মাস উপলক্ষে বন্দি বিনিময়ের প্রস্তাব দিয়েছে।

হুথি আনসারুল্লাহ আন্দোলনের বন্দি বিষয়ক জাতীয় কমিটির প্রধান আব্দুল কাদের আল মুর্তাজা বলেছেন, সৌদি আরবের অনুগত পদত্যাগী প্রেসিডেন্ট আব্দ রাব্বু মানসুর হাদির নেতৃত্বাধীন গোষ্ঠীকে বন্দি বিনিময়ের প্রস্তাব দেওয়া হয়েছে।

universel cardiac hospital

দুই পক্ষের অন্তত এক হাজার বন্দির মুক্তির ব্যবস্থা করতে এ প্রস্তাব দেওয়া হয়েছে।

সৌদি আরবের অনুগত গোষ্ঠীর প্রতিনিধিরা আনসারুল্লাহর প্রস্তাব মেনে নেবে বলে তিনি আশা প্রকাশ করেন। মুসলিম বিশ্বের বিভিন্ন দেশে পবিত্র রমজান উপলক্ষে বন্দি বিনিময় ও বন্দি মুক্তি দেওয়ার সংস্কৃতি রয়েছে। দুই পক্ষের কাছেই হাজার হাজার বন্দি রয়েছে।

চার বছরের বেশি সময় ধরে মুসলিম প্রতিবেশী দেশ ইয়েমেনে আগ্রাসন চালিয়ে আসছে সৌদি সরকার। ইয়েমেনি সামরিক বাহিনী এবং আনসারুল্লাহ যোদ্ধারা বর্বরোচিত সৌদি আগ্রাসনের বিরুদ্ধে লড়াই চালিয়ে আসছে। এ পর্যন্ত আনসারুল্লাহর হাতে ধরা পড়েছে বহু আগ্রাসী সেনা।

পদত্যাগকারী প্রেসিডেন্ট আব্দ রাব্বু মানসুর হাদিকে পুনরায় ক্ষমতায় বসানো এবং আনসারুল্লাহ আন্দোলনকে নিশ্চিহ্ন করতে এ হামলা চালাচ্ছে রিয়াদ।

এসব হামলায় এখন পর্যন্ত অন্তত ১২ হাজার মানুষ নিহত হয়েছে যাদের বেশিরভাগই নারী ও শিশু। জাতিসংঘসহ আন্তর্জাতিক সমাজের নীরবতা ইয়েমেনের নিরীহ জনগণকে হত্যা করতে সৌদি সরকারকে বেপরোয়া করে তুলেছে বলে মনে করেন বিশেষজ্ঞরা

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে