‘বাংলাদেশে ঢুকলে আইএস বধূ শামীমার ফাঁসি হতে পারে’

ডেস্ক রিপোর্ট

ড. এ কে আব্দুল মোমেন
ড. এ কে আব্দুল মোমেন- ফাইল ছবি

আইএস বধূ শামীমা কোনো কৌশলে বাংলাদেশে ঢুকলেই তাকে তার কৃতকর্মের জন্য সর্বোচ্চ শাস্তি ফাঁসিতে ঝুলতে হতে পারে।  বৃহস্পতিবার প্রভাবশালী ব্রিটিশ টিভি চ্যানেল আইটিভি নিউজকে দেওয়া সাক্ষাৎকারে এমন মন্তব্য করেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

ব্রিটিশ নাগরিকত্ব বাতিল হলে শামীমা রাষ্ট্রহীন হয়ে যাবে, এমন তথ্য দিয়ে আইটিভি নিউজের সিকিউরিটি এডিটর রোহিত কাচরো এ ক্ষেত্রে বাংলাদেশের করণীয় কী হবে জানতে চাইলে পররাষ্ট্রমন্ত্রী বলেন, এটি বাংলাদেশের ভাবার বিষয় নয়। সে ব্রিটেনের বোঝা, বাংলাদেশের নয়। 

পররাষ্ট্রমন্ত্রী বলেন, শামীমা বাংলাদেশের নাগরিক নয়, নাগরিকত্বের জন্য কখনও আবেদনও করেনি। তার মা একজন ব্রিটিশ নাগরিক। সুতরাং এ ক্ষেত্রে বাংলাদেশের কিছুই করার নেই।

universel cardiac hospital

তিনি আরও বলেন, সন্ত্রাস প্রতিরোধে বাংলাদেশের নিজস্ব আইন আছে। এ আইনে সন্ত্রাসী কর্মকাণ্ডে সর্বোচ্চ শাস্তির বিধান রাখা হয়েছে। এর আগে বুধবার বাংলাদেশ সরকারের জঙ্গি ও সন্ত্রাসবিরোধী অবস্থান নিয়ে বাংলাদেশের একটি জাতীয় দৈনিকের প্রতিনিধির সঙ্গেও কথা বলেন পররাষ্ট্রমন্ত্রী। শ্রীলংকায় হামলার পর বাংলাদেশ কি এমন কোনো হামলার আশঙ্কা করছে- এমন প্রশ্ন করলে পররাষ্ট্রমন্ত্রী বলেন, সন্ত্রাসের বিরুদ্ধে আমাদের সরকারের শূন্য সহনশীলতার নীতি বিষয়ে সারাবিশ্বই অবহিত। 

আমাদের গোয়েন্দা ও আইন-শৃঙ্খলা বাহিনী এ বিষয়ে সব সময় কঠোর নজরদারি রেখেছে। যেখানেই আশঙ্কা সৃষ্টি হচ্ছে, সেখানেই তা ঘটবার আগেই ভেস্তে দিচ্ছে আমাদের সিকিউরিটি ফোর্স। এ ক্ষেত্রে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কঠোর নির্দেশনা রয়েছে।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে