শিগগির জারিয়া-দূর্গাপুর রেল লাইন সম্প্রসারণ : রেলমন্ত্রী

নেত্রকোনা থেকে শেখ শামীম

শিগগির জারিয়া-দূর্গাপুর রেল লাইন সম্প্রসারণ
ওয়ানগালা উৎসবে রেলমন্ত্রী।

রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন বলেন, নেত্রকোনা জেলার ভারতীয় সীমান্তবর্তী দুর্গাপুর-কলমাকান্দা উপজেলায় বাঙ্গালির পাশাপাশি বিভিন্ন ক্ষুদ্র জাতি গোষ্ঠীর একত্রে বসবাস। প্রাকৃতিক সম্পদের সঠিক ব্যবহারের মাধ্যমে এ অঞ্চলের সকল মানুষের জীবনযাত্রার মান উন্নয়ন করা সম্ভব।

তিনি বলেন, এ অঞ্চলের প্রাকৃতিক সম্পদকে সঠিকভাবে কাজে লাগাতে এবং পর্যটন এলাকা গড়ে তুলতে পূর্বধলা উপজেলার জারিয়া থেকে দূর্গাপুর পর্যন্ত ১২ কিলোমিটার রেলপথ নির্মাণের জন্য স্থানীয় এলাকাবাসী ও জনপ্রতিনিধিরা দীর্ঘদিন যাবৎ দাবি জানিয়ে আসছে। এরই প্রেক্ষিতে রেলওয়ের বিশেষজ্ঞ কারিগরি টিম রেলপথ নির্মাণের সম্ভাব্যতা যাচাই করে দেখছে। যত তাড়াতাড়ি সম্ভব জারিয়া থেকে দূর্গাপুর পর্যন্ত রেল লাইন সম্প্রসারণ করা হবে।

universel cardiac hospital

আজ শুক্রবার দুর্গাপুর বিরিশিরি ক্ষুদ্র নৃ-গোষ্ঠী কালচারাল একাডেমির উদ্যোগে কালচারাল একাডেমি প্রাঙ্গণে ওয়ানগালা উৎসবে প্রধান অতিথি হিসেবে তিনি এসব কথা বলেন।

জেলা প্রশাসক মঈনউল ইসলামের সভাপতিত্বে ওয়ানগালা উৎসবের উদ্বোধন করেন স্থানীয় এমপি মানু মজুমদার। অনুষ্ঠানে প্রধান বক্তা ছিলেন মৎস্য ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী মুক্তিযোদ্ধা আশরাফ আলী খান খসরু এমপি।

এছাড়াও দুদিন ব্যাপী উৎসবের উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখেন পুলিশ সুপার জয়দেব চৌধুরী, এডলক মারাক ও একাডেমির পরিচালক শরবিন্দু সরকার স্বপন হাজং প্রমুখ।

একাডেমির পরিচালক শরবিন্দু সরকার স্বপন হাজং বলেন, প্রাচীনকাল থেকে গারো সম্প্রদায়ের ধর্মাবলম্বীরা নতুন ফসল ঘরে তোলার সময় শস্য দেবতা মিসি সালজংকে উৎসর্গ করে পূর্জা অর্চনা দিয়ে আসছে। শস্য দেবতার নামে উৎসর্গ করার এ উৎসবটি নাম ওয়ানগালা উৎসব। ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর অন্যতম প্রধান ধর্মীয় উৎসব এটি। উৎসবকে ঘিরে এ অঞ্চলের ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর পাশাপাশি বাঙ্গালীদের মাঝেও উৎসবের আমেজ ছড়িয়ে পড়ে। দুদিন ব্যাপী উৎসবে বিভিন্ন ক্ষুদ্র নৃগোষ্ঠীর সাংস্কৃতিক দল অংশগ্রহণ করছে।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে