জাপানে ৪ সম্রাটের শাসন দেখলেন নাগাতামি

আন্তর্জাতিক ডেস্ক

জাপানে ৪ সম্রাটের শাসন দেখলেন শতবর্ষী নাগাতামি
জাপানে ৪ সম্রাটের শাসন দেখলেন শতবর্ষী নাগাতামি। ছবি-সংগৃহিত

ওইটা প্রদেশের নাওইরিমাচিতে জন্ম নেওয়া মাসারু নাগাতামি নামের এক শতবর্ষী জাপানে ৪ সম্রাটের শাসন দেখার সৌভাগ্য লাভ করেছেন। সদ্য চালু হওয়া রেইওয়া বর্ষের প্রথম দিনে ১০৫ তম জন্মদিন উদযাপনের মাধ্যমে তিনি এ রেকর্ড গড়লেন।

জাপানের মেইজি যুগ সমাপ্তের দুই বছর পর  ১৯১৪ সালে ওইটা প্রদেশের নাওইরিমাচিতে জন্ম নেওয়া এই শতবর্ষী ব্যক্তি জাপানের সম্রাট তাইসো শাসনকালে চালু হওয়া তাইসো বর্ষ (১৯১২-১৯২৬), সম্রাট শওয়ার সময়ে শুরু হওয়া শওয়া বর্ষ (১৯২৬-১৯৮৯) এবং সদ্য অবসরে যাওয়া সম্রাট আকিহিতোর শাসনকাল হেইসেই (১৯৮৯-২০১৯) পার করে সম্রাট নারুহিতোর রেইওয়া (২০১৯-) যুগে পর্দাপণ করলেন।

নাগাতামির ছয় সন্তান, ১০ জন নাতি-নাতনি ও তাদের ১২ জন সন্তান রয়েছে। রেইওয়া যুগের প্রথম দিনে এক হাসপাতালে তার সন্তান ও নাতি-নাতনিরা ফুল দিয়ে তাকে জন্মদিনের শুভেচ্ছা জানায়।

তার পরিবারের সদস্যরা জানিয়েছে, নাগাতমি ছিলেন তার বাবা-মায়ের নয় সন্তানদের মধ্যে ষষ্ঠ। প্রথম বিশ্বযুদ্ধের সময় তিনি ফুকুওকা প্রদেশের এক কয়লা খনিতে কাজ করতেন। সেখানে তিনি যন্ত্রপাতি চালানোর প্রশিক্ষণ শেষে ওইটা প্রদেশে তার বাড়িতে ফিরে আসেন। এরপর সেখানে তিনি কৃষি কাজ শুরু করেন।

১০০ বছর পর্যন্ত তিনি কর্মক্ষম ছিলেন উল্লেখ করে তার পরিবার জানায়, পাঁচ বছর আগে তিনি বার্ধক্যজনিত রোগে আক্রান্ত হওয়ার পর থেকে অধিকাংশ সময় হাসপাতালের বিছানায় কাটাচ্ছেন।

কিমিকো নামে তার এক মেয়ে বলেন, তারা বাবা যখন হেইসেই যুগে শুনলেন যে, জাপান আর কোনো যুদ্ধে লড়বে না, তখন তিনি যে কতটা খুশি হয়েছিলেন তা বলে বোঝানো যাবে না। তিনি যুদ্ধ পছন্দ করেন না। তিনি সবার মুখে হাসি দেখতেই বেশি পছন্দ করেন।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে