রুশ বিমানে আগুন: ৪১ যাত্রীর মর্মান্তিক মৃত্যু

ডেস্ক রিপোর্ট

বিমান দুর্ঘটনা
ফাইল ছবি

রাশিয়ার রাজধানী মস্কোর শেরেমেতিয়েভো বিমানবন্দরে জরুরি অবতরণের সময় একটি যাত্রীবাহী বিমানে আগুন লেগে যাওয়ার ঘটনায় অন্তত ৪১ যাত্রীর মর্মান্তিক মৃত্যু হয়েছে।

গণমাধ্যমে প্রকাশিত ভিডিও’তে দেখা গেছে, পেছনের অর্ধেকাংশে ভয়াবহ আগুন জ্বলতে থাকা অবস্থায় বিমানটি রানওয়ে’তে অবতরণ করছে।

universel cardiac hospital

রাশিয়ার রাষ্ট্রীয় বিমান পরিবহন সংস্থা ‘অ্যারোফ্লট’র বিমানটি থেমে যাওয়ার সঙ্গে সঙ্গে এর সামনের অক্ষত অংশের জরুরি বহির্গমন দিয়ে বেঁচে যাওয়া ভাগ্যবান যাত্রীদের দ্রুত বেরিয়ে আসতে দেখা যায়।

নিহত হতভাগ্য যাত্রীদের মধ্যে একজন ক্রু এবং দু’টি শিশু রয়েছে। ৭৮ যাত্রী ও পাঁচজন ক্রুবাহী বিমানটির যেসব যাত্রী প্রাণে রক্ষা পেয়েছেন তারা ‘অলৌকিকভাবে’ বেঁচে গেছেন বলে একজন প্রত্যক্ষদর্শী জানিয়েছেন।

আগুন নেভানোর পর দুর্ঘটনা কবলিত বিমানটির ছবি

অ্যারোফ্লট’র পক্ষে থেকে বলা হয়েছে, বিমানটি শেরেমেতিয়েভো বিমানবন্দর থেকেই উড্ডয়নের পর যান্ত্রিক ত্রুটির কারণে আবার ফিরে আসতে বাধ্য হয়। তবে এ সম্পর্কে বিস্তারিত আর কিছু জানানো হয়নি।

রাশিয়ায় নির্মিত সুখোই সুপারজেট-১০০ মডেলের বিমানটি স্থানীয় সময় রোববার সন্ধ্যা ৬টা ২ মিনিটে মুরমানস্ক শহরের উদ্দেশ্যে আকাশে উড্ডয়ন করে। এর কিছুক্ষণের মধ্যেই বিমানের পাইলট কন্ট্রোল টাওয়ারকে যান্ত্রিক ত্রুটির কথা জানান।

অ্যারোফ্লট এক বিবৃতিতে জানিয়েছে, বিমানটিকে ফিরে এসে জরুরি  অবতরণ করতে বলা হয় এবং এটি রানওয়ে স্পর্শ করার সঙ্গে সঙ্গে এটির ইঞ্জিনে আগুন ধরে যায়। এরপর জরুরি বহির্গমন দিয়ে বিমানটির ৭৮ আরোহীর মধ্যে ৩৭ জন বেরিয়ে আসতে সক্ষম হন।

দুর্ঘটনার কারণ অনুসন্ধানের জন্য তদন্ত কমিটি গঠিত হয়েছে। রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এ ঘটনায় গভীর দুঃখ প্রকাশ করে নিহতদের পরিবারবর্গের প্রতি শোক ও সমবেদনা জানিয়েছেন।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে