শ্রীলঙ্কায় বোমা হামলা : অন্তত ২০০ শিশু হারিয়েছে পরিবারের সদস্য

আন্তর্জাতিক ডেস্ক

শ্রীলঙ্কায় সিরিজ বোমা হামলা
শ্রীলঙ্কায় সিরিজ বোমা হামলা। ছবি : ইন্টারনেট

আন্তর্জাতিক একটি দাতব্য প্রতিষ্ঠান শ্রীলঙ্কায় ইস্টার সানডের বোমা হামলায় অন্তত ২০০ শিশু তাদের পরিবারের সদস্যদের হারিয়েছে বলে জানিয়েছে নিহতদের মধ্যে অনেকেই পরিবারের একমাত্র উপার্জনকারী হিসেবে ছিলেন।

আজ বুধবার কলম্বোভিত্তিক শ্রীলঙ্কা রেড ক্রস স্যোসাইটি (এসএলআরসিএস) বলছে, কিছু পরিবার তাদের আয়ের উৎস হারিয়ে ফেলেছেন এবং পুনরায় স্বাভাবিক জীবন শুরু করার মতো তাদের পর্যাপ্ত সঞ্চয়ও নেই।

universel cardiac hospital

গত ২১ এপ্রিল ইস্টার সানডের দিনে কলম্বোর তিনটি গীর্জা ও বিলাসবহুল তিনটি হোটেলে ভয়াবহ বোমা হামলা চালায় আত্মঘাতী। এই হামলায় ২৫০ জনের বেশি মানুষের প্রাণহানি ঘটেছে।

হামলার তিনদিন পর মধ্যপ্রাচ্যভিত্তিক জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস) দায় স্বীকার করলেও দেশটির সরকার স্থানীয় মৌলবাদী গোষ্ঠী ন্যাশনাল তৌহিদ জামাতকে বোমা হামলার জন্য দায়ী করছে। নিহতদের মধ্যে ৪০ জনের বেশি বিদেশি রয়েছেন।

হামলায় আহত অন্তত ৭৫ জনের পরিবারের সদস্যদের স্বাভাবিক জীবন-যাপন মারাত্মকভাবে ব্যাহত হচ্ছে। শ্রীলঙ্কান রেড ক্রস স্যোসাইটির বরাত দিয়ে স্থানীয় সংবাদমাধ্যম কলম্বো গ্যাজেট বলছে, ইস্টার সানডের বোমা হামলায় ৫০০ জনের বেশি মানুষ আহত হয়েছেন।

এতে বলা হয়েছে, আহতদের অনেকেই কাজ করতে পারছেন না এবং অনেকেই কাজের ক্ষমতা হারিয়ে ফেলেছেন।

এসএলআরসিএস বলছে, হামলায় যারা সরাসরি ক্ষতিগ্রস্ত; বিশেষ করে যারা বেঁচে ফিরেছেন, প্রত্যক্ষদর্শী অথবা যারা পরিবারের সদস্যদের হারিয়েছেন, তাদের জন্য মানসিক চিকিৎসার ব্যবস্থা করা জরুরি।

সূত্র : পিটিআই

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে